প্রকৃতির প্রতিশোধ
- কুমারেশ সরদার ১৯-০৪-২০২৪

নিতে প্রতিশোধ আসে দুর্যোগ
সব মানুষের হয় দুর্ভোগ,
কেউ কেউ ভাবে সব হলো জয়
প্রকৃতিকে জয় সে তো সোজা নয়।

নিসর্গ জয়! অজ্ঞ ধারণা,
ফল তুমি দেখ এসেছে করোনা,
প্রকৃতির পথে দাও তুমি বাধা!
আপনার পথে মানে কেউ বাধা?

এক দিন নয় দুই দিন নয়
তিল তিল করে বহুদিন হয়,
মূর্খ মনের জুলুম স্বভাব
ফলে প্রকৃৃতির আগ্রাসী ভাব।

বহুদিন পর এল একদিন
নির্দয়রূপে শুধে নিল ঋণ,
ইবোলা, করোনা হরিল যে জান
বাদুড় বেশেতে এল তা উহান।

সময় এসেছে ভাব একবার
না হলে উহারা আসবে আবার,
প্রকৃতির পথে দিও না গো বাধা
সে নিঠুর হলে দেখবে যে ধাঁধা।

বি.দ্র. মাত্রাবৃত্ত ছন্দ, ৬+৬ মাত্রার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৬-২০২০ ১৪:০৩ মিঃ

অনিন্দ্য সুন্দর কথামালা