পথশিশু
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৫-০৪-২০২৪

পথশিশু
মোঃ রায়হান কাজী
-------------------------
সেদিন দেখিলাম রাস্তার ধারে,
পথ শিশুটি দাঁড়িয়ে আছে অবচেতনের ভেসে।
বস্ত্রহীন গায়ে লুটিয়ে বসেছিল
ছোট গাছটির কাছে ছায়াতলে।

রৌদ্রেতে পুড়ে বৃষ্টিতে ভিজে,
এ বয়সে খেটে মরছে যে অকাতরে।
জীর্ণশীর্ণ দেহের মাঝে,
মাংস, হার গুলো যেন উঠছে ভেসে।

যে বয়সে কথা ছিলো পথশিশুটির,
করবে খেলাধুলা আপনজনদের নিয়ে।
সে বয়সে ফুটপাতের ওপরে দাঁড়িয়ে,
অন্নের জন্য হাত পাতছে যে লোকজনের দ্বারে দ্বারে।

যে বয়সে কথা ছিল শিক্ষার জ্ঞান,
ছড়িয়ে পড়বে শিশুপ্রাণে।
হাসি-খুশির সাথে আনন্দ-উল্লাসে,
মেঠে উঠবে সহপাঠীদের সাথে।

সে বয়সে হায় আজ নাহি পায়,
বিদ্যালয়ের জ্ঞানের আলো।
যাচ্ছে থেমে পথশিশুদের বিকাশ,
কঁচি পাপরি ফোঁটার আগে।

আজ এরাই কেন বঞ্চিত,
প্রথাগত শিক্ষার ক্ষেত্র থেকে।
এরাই কেন অবহেলিত জনগোষ্ঠী,
স্বাধীন দেশের লোকজন হয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৮-০৬-২০২০ ১৪:১৩ মিঃ

অসাধারণ উপস্থাপন ।