ভয়
- মধুকবি ২০-০৪-২০২৪

যখন আমি নির্জনে একা থাকি ভিষন ভয় পাই
মৃত্যুভয়ে আমি হই কম্পিত,
অন্ধকারে সাপ আর মানুষ হানে বিষাক্ত ছোবল
সেই ভয়ে থাকি সদা শঙ্কিত ।
গহীন জঙ্গলে কিংবা দুপুরে গ্রামের নির্জন পথে
একা একা হেটেছো কখনও ?
অমাবস্যার রাতে নির্জন গোরস্থান কিংবা শ্মশানে
একা একা থেকেছো কখনও ?
রাতের নিস্তব্দতাকে ছিন্নভিন্ন করে শিশুর কান্না
শুনেছো কি তোমরা কখনও ?
জোৎসনায় গাছের শাখায় যুবতীর ঝুলন্ত লাশ
তোমরা কি দেখেছো কখনও ?
একবর এসো গহীন অরন্যে পথ হারাও কিংবা
রাতের আধারে গোরস্থানে এসো ,
শিশুর কান্না যুবতীর আর্তনাদে ভয় পাও কিনা
পরখ করে দেখে নিতে এসো ।
জীবন যেখানে ভয়ও সেখান , এ কথা মিথ্যে নয় ,
মানুষের আছে হরেক রকম ভয় ;
সর্বস্ব হারাবার ভয় , জীবনে ব্যর্থ হওয়ার ভয় ,
সবার উপরে মানুষের মৃত্যুভয় ।
ভয় মানুষের নিত্যসঙ্গী হয় , যদি সে ভয় পায় !
মানুষ বাঁচে ভয়কে করে জয় ;
বিপদ এলে লড়তে হবে সাহস নিয়ে ,ভয় পেয়ে
থমকে গেলে জীবন হবে ক্ষয় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।