মহা নবমী দুর্গাপূজা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২০-০৪-২০২৪

মহা নবমী দুর্গাপূজা
- লক্ষ্মণ ভাণ্ডারী


মহা নবমীর পূজা বিদিত জগতে,
নবমীর পূজা হয় শাস্ত্রবিধি মতে।
মন্দিরেতে পুরোহিত বসিয়া আসনে,
করিছেন মন্ত্রপাঠ ভক্তি যুক্ত মনে।


জ্বলিছে প্রদীপমালা ধূপদানে ধূপ,
নবমীতে হেরি মার অপরূপ রূপ।
ধূপদানে পুড়ে ধূপ সুগন্ধ ছড়ায়,
ঢাকীরা বাজায় ঢাক, কাঁসর বাজায়।


শঙ্খধ্বনি উলুধ্বনি বাজিছে কাঁসর,
নবমীর পূজা খ্যাত বিশ্ব চরাচর।
ছাগাদি মহিষ কত হয় বলিদান,
যূপকাষ্ঠে পশুবধ শাস্ত্রের বিধান।


মরো না মেরো না বলি কাঁদে পশুগণ,
বলিহীন হোক পূজা লিখিল লক্ষ্মণ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।