কোজাগরী লক্ষ্মীপূজা
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৮-০৩-২০২৪

কোজাগরী লক্ষ্মীপূজা
-লক্ষ্মণ ভাণ্ডারী


প্রণমামি লক্ষ্মীদেবী তুমি মা জননী,
ঐশ্বর্য বৈভব আদি সৌভাগ্যদায়িনী।
শারদ পূর্ণিমা তিথি মহা ধূম পড়ে,
কোজাগরী লক্ষ্মীপূজা হয় ঘরে ঘরে।


মাটির প্রতিমা দেবী বেদী পরে রাখে,
সযতনে চারিভিতে আলপনা আঁকে।
সুগন্ধি চন্দন আদি ধূপ দীপমালা,
সুমিষ্টান্ন ফলমূল নারিকেল কলা।


আমের পল্লব রাখি ঘটে জল ভরে,
ধান দূর্বা ফুল দিয়ে লক্ষ্মীপূজা করে।
পূজান্তে পাঁচালী পাঠ হয় বিধিমতে,
কোজাগরী লক্ষ্মীপূজা বিদিত জগতে।


মহালক্ষ্মী ব্রতকথা অমৃত সমান,
কবিতায় গাহে কবি পাঁচালীর গান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।