পতিতা জীবনসঙ্গী
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ১৮-০৪-২০২৪

আমার বিয়ে হয়েছে
বিনয়ী দেহ ব্যবসায়ী পতিতার সঙ্গে বোধহয়
অধিকাংশ পুরুষের বিয়েই
এমন কতক পতিতার সঙ্গে হয়।
যারা কখনোই হতে পারে না
অধম্য বিরামহীন জীবনসঙ্গী
ভোগ লালসার মোহে দেখায়
ভাসমান ইন্দ্রিয়ের ভঙ্গি।
তারা পরিতাপ দেয়
প্রকৃতির দেয়া জীবনের স্বাদে
তিক্ততায় রূপান্তরিত করে
অসহ্যে ভরা বিষাদে।
প্রফুল্লতা সচ্ছলতার ক্ষণে
মৌমাছির মতো আগমন করে তারা
শুধু নিষ্প্রয়োজন ব্যস্ততা আনে জীবনে,
আত্ম স্বার্থের জেদ ধরে থাকে
করুন নিঠুর মরণে।
যদি কোন গহিন অরণ্যে
ক্ষুদার্থ অবস্থায় তোমার লাশ পড়ে থাকে
বিষাদহীন আনুষ্ঠানিকতায়
শুধু অপলক দেখবে তাকে।
শুধু অভিনয় করবে সে
বলবে তখন সব হারিয়েছে
বাস্তবে হৃদয়গ্রাহী প্রফুল্ল তখন
যেন নতুন করে আরো কিছু পেয়েছে।
সেই খাদিজা তুমি কোথায় পাবে
যে মোহাম্মদের হাতে তুলে দেয় সর্বস্ব
শুধু ধন-প্রাণ নয়
বিশ্বাসও করে অজস্র।
জীবনের সঙ্গে জীবন দিয়ে
করে তোলে আরো সজীব
অর্শীবাদ হয়ে ধরবে হাত
তুমি কভু হলে নির্জীব।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।