বাউণ্ডুলের প্রেম
- ইকরামুল শামীম - জীবনের বিবর্তন ২৯-০৩-২০২৪

ভালবাসি বলেই
আচমকা বিজলীর মত সেই ভালবাসা দিয়ে ক্ষণিক সুখী হতে চাই না,
স্বপ্নেও তাজমহল গড়তে কিম্বা দেবদাসের মত মাতাল অথবা
চন্ডিদাসের মত বর্শী ফেলে যুগ পার করে দিতে চাই না।

ভালবাসি বলেই
তুমি জ্যোৎস্না রাতের জোনাকি, তুমি মেঠোপথে দস্যি মেয়ে,
তুমি বনলতা সেন, তুমি হরিণী,
তুমি কবিদের দেওয়া হাজার উপমার মত এইসব বলে
আমি তোমায় সংজ্ঞায়িত করতে চাই না।

ভালবাসি বলেই
মেঘের পালে জোড়া শালিক হয়ে উড়তে চাই
ধরণীর বুকে তোমার ছায়ার নিশাচর পথিকও হতে চাই।

আমি সমস্ত সীমানা লন্ডভন্ড করে দেখে যেতে চাই
কি আছে! কিছুই নেই তবুও এ আগ্রাসী মানুষের মনে
কেন এতো লোভ-লালসা!
সেই লোভ-লালসার ভিড়ে আমি আমার মত করে
নিস্তব্ধতায় ভালবেসে যেতে চাই।

এ বাউন্ডুলে জীবনের মৃত্যু ঘটিয়ে তোমায় উল্লাস দিতে পারবো না বলেই
আমি কয়েক ক্রোশ দূরে হাঁটছি, বহুপথ হাঁটতে চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।