নির্বাচনের মাতাল হাওয়া
- মিটু সর্দার ২৪-০৪-২০২৪

নির্বাচনের মাতাল হাওয়া বইছে গাঁয়ে গাঁয়ে
জোয়ান বৃদ্ধ এক সাঁরিতে চুমুক দিচ্ছে চায়ে
সকাল থেকে সন্ধ্যা চায়ের দোকান নেইকো ফাঁকা
এ নির্বাচন ঘুরাবে কি দুর্ভোগের চাকা।
বাপ সোনা ডেকে হাতে পায়ে ধরে মাঙ্গে ভোট
ভোট না দিলে হয় চুদির পুত
এমন নেতার আছে কি অভাব
এটাই হলো এই জমানার নেতার স্বভাব।
আমাদের স্বভাবই-বা কম কিসে
যে নেতাই নির্বাচনী প্রচারণায় আসে
আমিও আছি তোমার পাশে
চায়ের কাপে চুমুক দিয়ে বলি হেঁসে।
ফন্দি আঁটি মনে, বন্দী থাকবো না একজনার সনে
পয়সা খাবো সবার থেকে
ভোট দেবোনা যাকে তাঁকে
যে ভরাবে শূন্য পকেট, ভোটে ভরাবো তার বাকেট।
চায়ের দোকানে বসে, হিসাব কষি কষে
কষতে কষতে হয়না ক্লান্ত, ফলাফল আসে ভ্রান্ত
সমালোচনার ঝড়ে ভাঙে দন্ত
দন্ত তো নই যেন পাথরের গই।
প্রার্থী আসেন হেঁসে, বসেন দিনমজুরের গা ঘেঁষে
হাত বুলিয়ে পিঠে, বলেন বাবা ভোট-টা দিবেন কিসে?
আমি এসেছি ভিখারির বেশে,
আমি যে আপনাদেরই ছেলে এ নয়তো মিছে
ভোটটি দিয়ে করবেন জয়, দূর করে দেবো সকল ভয়।
মিষ্টি মিষ্টি কথা শোনে, হাসাহাসি করে মনে
যোগ্য মানব খোঁজে না কেহ
অযোগ্যরায় সমাজের মেরুদণ্ড।
কার্পাসের মতো উড়ায় টাকা
টাকায় সোজা, টাকায় বাঁকা, টাকায় ঘুরে চাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।