একাই চলছি
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

সৎ পথে হাঁটছি
সঙ্গ দেয়ার সঙ্গী নাহি পাচ্ছি
একাই চলছি, হাঁটছি এবং ঘুরছি
নিজেই নিজের ফটো মোবাইলে ধারণ করছি।

একাই ভোগ করি কুয়াশাচ্ছন্ন সকাল
গোধূলির আলোমাখা পড়ন্ত বিকেল
সাজ সকালে জুবায়েরের দোকানে চায়ের কাপে চুমুক দিয়ে
একাই বিড়বিড় করি, ভোগ করি দূর্বাঘাসের শিশির।

একাই হেঁটে যাই সিনাই নদীর ঘাটে
মন হারিয়ে যায় সবুজ শ্যামল ফসলের মাঠে
কনকনে শীতে বোরো ধানক্ষেত চাষ করেন চাষি
মুখে ফুটে ওঠে মিষ্টি মধুর হাসি।

পথ চলার সঙ্গী যদি না হতে চায় কেহ
সত্যের পথ ছেঁড়ে অসত্যের পথে হেঁটে
নিঃসঙ্গতা দূর করে হতে চাইনা জনপ্রিয়
একাই হেঁটে, চলে,ঘুরে থেকে যাবো অপ্রিয়।

সত্যের পথ বিভীষিকাময়, কাটা ভরা, দূর্গম মিথ্যেবাদীরা পারেনা করতে গমন
তবুও আমি হাঁটি, সত্যের কথা বাঁটি
একাই আকাশের তাঁরা গুনি, স্বপ্ন বুনি।

পঙ্গপালের মতো এতো মানু দিয়ে করবো কি
মানুষ যদি নাহি হয়, অন্তরাতে নাহি থাকে ভয়
দলবেঁধে ছুটছে, ভিমরুলের মতো উড়ছে
সত্য ছেড়ে মিথ্যে আঁকড়ে উইপোকার মতো কাটছে।

একা হেঁটে যাই চিনালোংগার ঝিলে
যেখানে কয়েকটি মাছরাঙা ঠোঁট ভিজিয়ে শিকার ধরে
ধবল বক সাঁতার কাটে হাঁটু জলে
গাঁয়ের বঁধুরা তুলে শালুক কোমর ভিজিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।