মাটির ব্যাংক
- সবুজ তাপস - সবুজ তাপস ১৮-০৪-২০২৪

রাস্তায় দাঁড়িয়ে থাকা
লোকটা কে?
হেঁটে যাচ্ছি আমি কে?
লোকটা আমার কে?
আমি কে?
— এইসব প্রশ্নের সহজ
সমাধান
দর্শনবিদ্যায় নেই,
থাকার কথাও নয়,
নীতিবিদ্যা থেকে
আসবে নিশ্চয়;
নীতিবিদ্যা তো দর্শনেরই
একটা অধ্যায়!
দূর, দর্শনমুক্তি নেই।
তাহলে
লোকটার মামলা কী?
আমার হবে কী?

গলির মুখে রাস্তায়
দাঁড়িয়ে-থাকা ভিক্ষুক
মাটির ব্যাংক,
প্রতিদিন কিছু টাকা
জমা রাখি
মুক্তির আশায়..

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।