চিরকুটে তুমি
- মামুনুল হক - সোনালি অতীত ২৯-০৩-২০২৪

হে মোর প্রেয়সী, কোথায় যাচ্ছ?
এই যে এখানে দাঁড়াও!
বটবৃক্ষের ছায়াতলে একটু শ্রাম নাও!
আমার হাতে এটা কি জান?
চিরকুট! তোমার জন্য এনেছি!
রাত সোয়া দুটোয় লিখেছি!

একটু পরে জিজ্ঞেস করলাম,
"কি লিখা আছে ওখানে?"

তুমি উল্টো প্রশ্ন রেখে বললে,
"চিরকুটের প্রতিটা শব্দ, দাঁড়ি, কমা
আমারই বন্দনা করছে কেন?"

কাপা কণ্ঠে বলে দিলেম,
"ক্যান্ডেলের সুতো হয়ে-
তোমার আঁধারে কিরণ দিব বলে!"

লজ্জায় তুমি রক্তিম গোলাপ হয়ে গেলে!
শির নিচু করে কি যেন বলেছিলে!
কিছু বুঝে উঠার আগে কর্ণে
আকস্মিক একটা শব্দ এলো!
চোখে খুলে দেখি তুমি আর নেই!
পিচ ঢালা কার্পেটে পিষ্ট হয়ে গেলে!

রাত সোয়া দুইটায় এখনো একটা করে চিরকুট লিখি!
আর বটবৃক্ষের তলায় দাঁড়িয়ে থাকি!
ক্যান্ডেলের সুতো হয়ে জ্বলেই চলেছি!
কিন্তু তোমার তুমি আর ফিরে আসো নি!
আর ফিরে আসো না! আর ফিরে আসবে না!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।