একটি শব্দ
- শাহানাজ সুলতানা (শাহানাজ) ২৯-০৩-২০২৪

একটি শব্দ
শাহানাজ সুলতানা
একবার, শুধু একবার বলো ভালোবাসি
আকাশ, বাতাস, সবুজ বনানী সাক্ষী রেখে বলছি
আর কোনদিন বলতে হবে না ভালোবাসর কথা।
এ হৃদয় তট যদি শুখিয়ে মরুভূমি হয়ে যায়
অথবা স্নিগ্ধ শিশির বিন্দুর মত করে টলমল
অথবা ঝর্ণার মত বয়ে চলে রিনিঝিনি
অথবা তুষের অনলের মত পোড়ে ধিকিধিকি
তা দেখার দায়ভার তোমাকে নিতে হবে না।

একবার, শুধু একবার বলো ভালোবাসি-
মাঠঘাট প্রান্তরে ভেসে যাক তা প্রতিধ্বনি হয়ে।
এই নদী তার দু’পাড়ের বৃক্ষরাজী সবাই জানুক
একদিন কেউ এসেছিলো কাছে ভালোবেসে।
অন্তত একটি বার হলেও ছুঁয়েছিলো এ দগ্ধ প্রাণ,
হৃদয়ের ডাকে কেউ দিয়েছিল সাড়া।

কথা দিচ্ছি নক্ষত্র ভরা রাতের বুকে ধরবো না বায়না
হাতে হাত রেখে দূর্বাদলে ভিজাতে হবে পা
খোল ছাদে বসে করতে হবে জোছনার স্নান,
বলবো না আমার জন্য তপ্ত বালিতে দিতে হবে পা ।

একবার, শুধু একবার বলো ভালোবাসি
কয়েক মুহুর্তের জন্য হলেও শুকিয়ে যাওয়া নদীতে
উঠুক ঝড়ের বেগে, অশ্রুর বন্যাইয় বয়ে যাক আঁখি যুগল,
প্রতিধ্বনি হয়ে বেজে উঠুক একটি শব্দ ‘ভালোবাসি’
শুধু এতটুকুই চাওয়া, এর চেয়ে বেশি চাই না।

১৪/০১/২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।