যেদিন আমি চলে যাবো
- হাসান আল মাহদী ২৫-০৪-২০২৪

ওগো প্রেয়সী! যে দিন আমি চলে যাবো,
সেদিন তুমি অঝোরে ঝর্ণার মতো কাঁদবে,
তবুও আমি ফিরবো না,
ফিরবো না কভু এই স্বার্থপর নিষ্ঠুর ধরাতে,
যদি পেতে চাও, তবে খুঁজে নিও,
খুঁজে নিও কুয়াশা মাখা ভোরে
নরম ঘাসের সজীব স্পর্শে।
যেখানে নগ্ন পাঁয়ে হেটেছিলাম দু'জনে।

আমি জানি তোমার ভিতর থেকে কান্নার
ঘুঙুর ঘুঙুর শব্দ নিরবে নিষ্পেষিত করবে
তবুও বাস্তবতা মেনে নিতে হবে।
যদি চাও তবে খুঁজে পাবে,
অসীম ঐ দূর আকাশে,
বৃষ্টি হয়ে ঝরে পড়ছি তোমার শহরে
হাত বাড়ালে হয়তো ছুতে পারবে
মিশে যেও তখন গভীর আলিঙ্গনে।

প্রেয়সী! যেদিন আমি চলে যাবো,
সেদিন তুমি রাতের মতো কাঁদবে,
তবুও আমার দিকে চেয়ে থাকবে নিষ্পলক।
ভোর হওয়ার আগে যদি পেতে চাও,
তবে আমায় খুঁজে নিও।
খুঁজে নিও সেই জ্যোৎস্না রাতের পুকুর ঘাটে ,
যেখানে বসে কতো কবিতা লিখেছি তোমায় নিয়ে
কতো স্বপ্ন এঁকেছি অমোঘ দু'নয়নে।

তুমি বসে থেকো সেথায় কিছুক্ষণ
যদি ইচ্ছে হয় তবে বুঝে নিও,
বুঝে নিও আমার আকুল মন,
কত গভীরে তোমায় ভালোবেসেছি।
কতো আপন করে নিয়েছি এই হৃদয়ে,
তবুও আমি চলে যাব একদিন,
চলে যাবো নীরবে, নিঃশব্দে, একাকী নির্জনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।