কথোপকথন
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৪-২০২৪

মনুষ্য কহে,
"হে বিধাতা, তুমি সর্বশক্তিমান,
এ মানবজাতি কত অসহায়,
তোমারই বিস্তৃত উচ্চ আরশে থেকে
তা কি অনুমান করিবার যায়?"

বিধাতা কহে,
" হে মনুষ্য, তোমাদের আছে ঈশ্বর
দিয়াছেন তিনি তার সহায়ের বল,
যার ঈশ্বর নাই সে করে কত ছল?


মনুষ্য কহে,
"হে বিধি, জানি জড়া-ঝঞার ঊর্ধ্ব তুমি,
তোমারে বিশাল সাম্রাজ্যে
তুচ্ছ প্রজার যাতনার ধ্বনি কভু কি বাজে?"


বিধাতা কহে,
" সুখ আছে কি যাতনা বিহীন সুখে
যার যাতনা নাই সে সুখ কি তাহা বুঝে?
যাতনার সুখ যার আছে হৃদয়, সেই কেবল বুঝে।"


মনুষ্য কহে,
" তোমারই বিস্তৃর্ণ বুকে,হে বিধাতা,
মানুষের দুঃখ গুলি যায় কি মাপা,
আছে কি তাদের মূল্য সেথা? "


বিধাতা কহে,
" তোমারা তোমাদের দুঃখ লয়ে,
কাঁদো তোমাদের বিধাতারে কয়ে,
হৃদয়ের ভার কেটে যায়,
ভেবেছো কি কখনও আমি কতটা নিরুপায়?"


মনুষ্য কহে,
" নিঃসঙ্গতায় কতটা জ্বালা
এই মানুষেরা সয়ে সয়ে রয়,
তোমারই বিশাল সাহসের ভীড়ে,
অনুমান কি তার হয়?"


বিধাতা কহে হাসি,
" সেই বেদনা আমার চেয়েও কি বেশি,
তোমাদের অন্তরে যায় বয়ে?
সেই একাকীত্বকে ভুলি, তাই আজি খেলি আমি আমার সৃষ্টি লয়ে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।