কেমন করে বেঁচে আছি!
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ১৯-০৪-২০২৪

শুধু বেঁচে থাকার জন্য বেঁচে আছি
ভেতরের আমিটা কবেই মরে গেছে
পথের চির সাথী শিশুদের দিকে তাকালে
এখন আর চোখ ছলছল করে ওঠে না,
যেন অভ্যস্ত হয়ে গেছি, যেন মরে গেছি।
কম্পিত হাতের যখন সাহায্য প্রার্থনা করে
তখন কর্কশ কণ্ঠে ক্ষমার আদেশ দেই।
হয়তো জীবিত থাকলে এমনটা হত না।
শূন্য পকেটেও তার দুর্বল দু হাতে
জড়িয়ে ধরে দিতাম দু চুম্বন তাতে,
শূন্য হাতেও পূর্ণ হতো তার হৃদয় সুখেতে


আমি তো কবেই মরে গেছি,
বেঁচে থাকলে হয় তো বারাবাড়ি হতোনা
শ্রেমজীবী মানুষের সাথে, দু-এক টাকাতে
হত না অকথ্য গালি, উঠতো না হাতও,
বেঁচে থাকলে হয়তো অন্যায়ের প্রতিবাদ হত
আজকের মত মুখ বুজে সব দেখে যেতাম না।
২০/০৮/২০২১

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।