স্বপ্ন সমাধি
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২৫-০৪-২০২৪

ছোট্ট আমি অবুঝ আমি প্রবন্ধে লিখেছিলাম হব ডাক্তার।
বাড়ির লোকেরা বলতো হও পুলিশ নয়তো উকিল মুক্তার
রিয়ালেটি শোতে নাচ দেখে ভাবতাম হব আমি হিরো কিংবা ড্যান্সার
সত্যের মুখোমুখি আমি কি হব আজ পাইনা তার এন্সার।
রিম নোংগরের স্টেজ শো দেখে সব দিলাম বাদ,
গীটার হাতে এলোচুলে এবার গায়ক হওয়া যাক।


সেই আমি আজ কি হতে, কি হয়েছি, কি কথা ছিল হবার?
আমার আমিকে প্রশ্ন করে আজ আহত আমি বারবার


যখন আকাশ ভেঙে বৃষ্টি নামে, ক্যাম্পাসের কদমঢালে, ভিজে দাড়কাক
মনটা আমার বলে প্রেমিক হব, আবার আমি কবি হব যা হবার হয়ে যাক।


হৃদয় ভাঙার কষ্ট নিয়ে, ভাবি আমি কি পেলাম,
নষ্ট এই জীবন দিয়ে, না প্রেমিক আমি না কবি হলাম।


পড়া শেষে চাকরি আশে, বেকারত্বের গেড়াকলে আমি আমাকে খুঁজে না পাই
বিসিএসের পল্লায় পড়ে, বয়সটা বুঝি গেলো চলে,
বইয়ের স্তুপের তলে আমি আমাকেই খুঁজে বেড়াই।


সেই আমি আজ কি হতে কি হয়েছি কি কথা ছিল হবার?
আমার আমিকে প্রশ্ন করে আজ আহত আমি বারবার।


গীটারটাতে ধূলা জমেছে, কবিতার খাতায় ময়লা জমেছে,
হৃদয়ের ছবিটা মুছে গেছে, স্বপ্নগুলোর আজ কাঁদে সমাধিতে
আমার আমিটা আজ বাঁচতে শিখে গেছে তোমাদের এই বন্ধুর পৃথিবীতে।


সেই আমি আজ কি হতে কি হয়েছি কি কথা ছিল হবার?
আমার আমিকে প্রশ্ন করে আজ আহত আমি বারবার।


লেইস মেনশন, তাজপুর, সিলেট।
২৪/০৫/২১

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।