চলে যেতে হবে
- মিটু সর্দার ১৮-০৪-২০২৪

সবকিছু আজ ধুসর মনে হচ্ছে
ঝাপসা মনে হচ্ছে চোখের দৃষ্টি
অগোছালো মনে হচ্ছে নিজেকে
হলদে রং গায়ে মাখিয়েছে সবুজ পাতা।

এতোদিন শক্তি ছিলো অন্তরাত্মায়
আজ ক্ষীণ হয়ে এলো সেই শক্তি
তোরজোরে আয়োজন চলছে
এবার বোধহয় যেতে হবে ছাড়ি।

কে মাখাবে আতর, নেইকো পাশে স্বজন
চোখের সামনে চলে যেতে দেখেছি প্রিয়জন
এখন বোধহয় আমার পালা
কণ্ঠনালী আঁকড়ে ধরেছে ব্যাথার জ্বালা।

চোখ মেলতেই দ্যাখি অগণিত মানুষ
পঙ্গপালের মতো এদিক-ওদিক ছুটে
পনেরো দিন বিছানায় গড়াগড়ি খেয়েছি
কেউ আসেনি একটু মানবতা দেখাতে।

পৃথিবীর সবাই ব্যস্ত, কেউ কাজে কেউবা আবার অকাজে
পায়ে পিষে মানবতা ছুটছে টাকার পিছে, খ্যাতির আশে
চোখের সামনে মানুষ মরে, পথিক পথ চলে চোখ বুঁজে
কেউবা ঘুরিয়ে নেয় মোড়, আড়চোখে তাকায় গিয়ে বহুদূর।

একি আমার কল্পনা না-কি জল্পনা
সত্যি কি ঘনিয়ে এলো সময়
যা আসবে তা-কি সুসময় নাকি দুঃসময়
যাইহোক, সময়তো বুক বাড়িয়ে আলিঙ্গন করে নিবো।

খুব সাধ ছিলো একবার তোমাকে দ্যাখার
পাশাপাশি বসে চেপে রাখা কথাগুলো বলার
সেই সময় বোধহয় আর হবেনা
আয়োজন শেষ হলেই চলে যেতে হবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।