টাকার তেলেসমাতি
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

টাকা ছাড়া সবকিছু আজ ফাঁকা
খুব কঠিন এই পৃথিবীতে বাঁচা।

টাকা বাড়ায় মান, টাকায় বাড়ে শান
টাকা বাড়িয়ে দেয় মানুষের চেয়ে অমানুষের দাম।

টাকার মউমউ গন্ধে
প্রতিবেশী দাওয়াত নিয়ে আসে আনন্দে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যানারে হাইলাইট করে লিখা নাম
এ কারসাজি নইকো যোগ্যতার , এ তেলেসমাতি টাকার।

টাকা নেই পকেটে, ডাকবে না কেউ বন্ধুত্বের আসরে
টাকা ছাড়া প্রবেশ করতে দেবেনা নববধূ বাসরে।

টাকা মিলে বাঘের চক্ষু, হরিণ শাবক
টাকা ছাড়া মানুষদের খেতে হয় প্রভাবশালীদের চাবুক।

টাকায় কিনে নীলিমা শশাঙ্কে জমি
টাকা থাকলে উপহার দেয়া যায় প্রিয়তমাকে মঙ্গলে ভূমি।

টাকা নাই টাকা নাই পকেট মোর ফাঁকা
তেড়ে আসে টাকা ওয়ালারা করতে মোরে গাঁ ছাড়া।

ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকি
টাকা নেই ফিরিয়ে তাড়া কি আর করতে পারি।

টাকা এখন রব, টাকা করে দেয় সব
সত্যিকারের রব উপরে বসে টাকার খেল দ্যাখেন চেয়ে।

টাকার কাছে বিক্রি মাথা
টাকা না থাকলে ধরে না কেউ ছাতা।

টাকায় ব্যাগ ভর্তি, অন্তরে মিলে স্বস্তি
মরতে হবে না অসুখে, চিকিৎসা হবে দূর দেশে।

টাকাহীন পকেট, স্বপ্নহীন চোখ, আশাহীন বুক
টাকার মাঝে খুঁজে অসংখ্য মানুষ সুখ।

মস্তিষ্ক ভরা জ্ঞান, শূন্য পকেটে হেয়
জ্ঞানহীন মূর্খ, মাতব্বরিতে অদক্ষ, টাকার জোরে দক্ষ।

জওয়ানদের পিছে খরচ করে রাখে হাতের মুঠোয়
তার ইশারায় অপকর্মে নাচে জওয়ান চড়ুই চড়ুই।

টাকার তেলেসমাতিতে অবৈধ মাল বৈধতা পায়
ফাঁসির আসামি ছাড়ে মুক্তির হাই।

মুর্খের হাতে টাকা, জ্ঞানীর কপালে ঝাঁটা
জ্ঞানীর জ্ঞান বদ্ধ ঘরে আবদ্ধ, চার দেয়ালে সীমাবদ্ধ।

টাকাহীন ঘরে বিনাচিকিৎসা অনেকে মরে
আত্মীয়-স্বজন, প্রিয়জন দূরে সরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।