বামনাছড়া গাঁ
- শেখ শান্ত বিন আব্দুর রাজ্জাক ২৯-০৩-২০২৪

যাবি ভাই মোর সাথে বামনাছড়া গাঁয়ে ?
ছোট্ট ছোট্ট কুঠির সেথায় সাঁজানো তায়ে তায়ে ,
দীঘি ভরা মাছ আর মাঠ ভরা ধান
সোনালী মাঠের সমীরণে জুড়াইবে পরাণ ।
দু’জনে যাব মোরা রাখালের মাঠে
বনের আঁকা বাঁকা পথে হেঁটে
সারা দিন শুনবো রাখালির বংশীর সুর ,
সাঁঝেও ফিরতে চাইবেনা শুনলে পক্ষির কণ্ঠে সুর ।
পর দিন প্রাতে জাগিয়া যাব গাঙ্গের তীরে
টেংরা পুঁটি বোয়াল মাছ আনবো ধরে
ভানু উঠার আগেই ফিরিবো নিলয়ে ।
যাবি ভাই যাবি মোদের শান্তির গাঁয়ে ?
তারপর দিবসে যাব অটবির ভিতরে
পাদপে উঠিয়া তাজা ফল খাব পেরে
আনন্দে নাচিবে তুমি দেখে কালো জাম ,
বনো লিচু আর হরেক স্বাদের আম ।
শৈশবে বন্ধুরা দল বাঁধিয়া চুরি করেছি কত ফল
ঠেকাতে পারেনি ঝড় তুফান কঠিন তুষার বাদল
স্বাধ মিটাইব ফল খেয়ে দুই জন
তার পাশেই আছে কিন্তু কুসুম কানন ।
সেথায় গিয়া সুমনের মালা গাঁথিব
দিবনা কেউকে তুমি চাইলে দিব
মালাটি কিন্তু রাখিও শক্ত করে ধরিয়া ,
ঐ গঞ্জের দুষ্ট ছেলেরা নিতে পারে ছিনিয়া
পরদিন যাব ধান কাঁটতে কাস্তে হাতে নিয়ে ,
শস্যের আঁটি কাঁটিয়া রাখিব বিছিয়ে বিছিয়ে ।
বিকেলে ঘরে ফিরিয়া
খেলার মাঠে গিয়া
খেলিব সকলের সনে ,
নিশি ক্ষণে ভাত খাইয়া ঘুমাইব দুজনে ।
গভীর তিমি হইবে মা পিঠা করিবে
ডাকিবে ওরে খোকারা
জলদি উঠে আয় তোরা
উঠিব তখন আমরা দুজন পিঠা খাইব ছিরিয়ে
অবশিষ্ট থাকিবে যাহা লয়ে যাবি নিলয়ে
যাবি ভাই যাবি ? মোদের বামনাছড়া গাঁয়ে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।