শুনছো কি তুমি
- ফাহিম হোসেন - মৌনচন্ডালী ২৫-০৪-২০২৪

এই শুনছো কি তুমি?
আমি যে বড্ড বেশীই বেসামাল,
তাইতো তোমার নীল-কালো-দূসর আকাশে
প্রতিটি লগ্নে ঘাপটি মেরে বসে থাকি
শুধুই তোমার নীল হাসিখানা দেখবো বলে।
সার্বিক সকল কার্যক্রম ছেড়ে একান্তচিত্তে
তোমার সেই নীল আকাশে ঘুরঘুর করাতে;
আজ তুমি পুরোপুরি আমার প্রতি মনঃক্ষুণ্ন,
সাধ্য যে নেই প্রতিহত করা এই বিরক্ত
আমি যে তোমার ঐ নীল হাসিতেই আসক্ত।

এই শুনছো কি তুমি?
তোমার ঐ আকাশে ভেসে বেড়ানো
মেঘেরাও অভিযোগ করে বেড়ায়
তোমার ঐ নীল হাসিতে তাঁরাও নাকি জ্ঞান হারায়।
তোমার মুক্ত আকাশে উরন্ত পাখিরা
সেই হাসিতে ছুটেচলে এক অজানায়
নীরের ঠিকানা অবধি ভুলে যার তাঁহারা।
সেই সুবাদে আমার মশগুলতা,
তোমার প্রতি আমার অস্থিরতা
অস্বাভাবিক কিছুই নহে।
নীল রঙের হাসিটা তুমি আর দিও না,
তোমার ঐ হাসিতে ভুলে যাই আমার ঠিকানা।

এই শুনছো কি তুমি?
তোমার সেই মায়াবী চাহনিতে
খুঁজে পাই আমার সকল তৃপ্তি।
চোখের কোটরেই যেনো
ভালোবাসারাই বসবাস করে,
হে নীল আকাশের মায়াবতী
বাহির হতে দিওনা সেই ভালোবাসাগুলোকে।
পলকে পলকে আবদ্ধ করে রেখো,
তোমার ঐ মায়াবী আঁখি জোড়া
নাহয় আমি যে হয়ে যাবো দিশেহারা।
আহা কি তোমার নীবির চাহনি
এ যেনো প্রেমিকের চোখে মাতাল নেশায় জর্জরিত।
নীল আকাশ প্রান্তরে ধূসর-কালো চোখ দু'খানা,
তোমার নামের মতোই নিলীমায় প্রেমের প্রলেপে বেষ্টিত।
মহান খোদার কাছে করজোড়ে এই প্রার্থনা করি,
মরবার কালে তোমার সেই মায়াবী চাহনিতে
বিদায়ী ঘন্টার শেষ দৃষ্টি রেখে
আজন্মকালের জন্য হারিয়ে যাবো
তোমার ঐ মায়াবী চাহনি দেখে দেখে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।