এক ফোটা জল
- মিটু সর্দার ২৮-০৩-২০২৪

কন্যা সন্তান নিলে জনম
পিতা করেন জান্নাতে গমন।
মারহাবা মারহাবা ধ্বনিতে মুখরিত আরশে আজীম
সর্ব ফেরেস্তা মিলে করেন কন্যার তাজীম।
কন্যা সন্তান এলে ভবে,
কয়েক লাখ টাকা গুছিয়ে রাখো ব'লে সবে।
পণ ছাড়া হয়না বিয়ে, পণ ঠেকে ট্রাডিশনে গিয়ে
কন্যার পিতার মুখ আন্ধার, ঘরে কিচ্ছু থাকেনা রান্ধার।
স্কুল কলেজে পাঠিয়ে কন্যা, পিতার চোখে বহে বন্যা
রক্তাক্ত দেহ নিয়ে ফিরে ঘরে, চিরকুট লিখে যায় আত্মহননে।
পিশাচ পায় সুখ, ভেঙে যায় কারোর বুক
মৃত্তিকার গর্ভে লুকায় কলঙ্কিত মুখ।
পিতার চোখে ঘুম নাই, মায়ের গায়ে ওম
ধর্ষণ শেষে কখন যে সন্তান করে দেয় গুম।
সন্তানের লাশ পিতার কাঁধে,
এতো ভারী বোঝা পিতা নেয়নি কভু আগে
পা দুটি চলেনা যেন হ'য়ে আসে অবস
তারপরও এগোয় পিতা টেনেহিঁচড়ে পা।
জাহেলিয়াত যুগে কন্যা জন্মানো ছিলো পাপ
আধুনিক যুগে এ যেন এক অভিশাপ।
কন্যার পিতার থাকে ভয়
কখন কোন কলঙ্ক ঘাড়ে নিতে হয়
সতিত্ব হরণে উৎ পাতেন দানব
সতিত্ব হারিয়ে বাঁচতে চাননা সতিত্ব হীন মানব।
চিরকুটে লিখে যায় ধর্ষকের নাম
সুশীলেরা বলেন সে ধর্ষক নয়, দেয়া হ'য়েছে তাকে বদনাম।
আইন করে পুঁজি, ইচ্ছে মতো করছে রুজি
আইনের ফাঁক খোঁজে অপরাধী বেরিয়ে যায় চোখ বুঁজে।
ইজ্জত হারা কন্যার মুখ এক ব্যর্থ পিতা যখন দ্যাখেন
বুকটা কেঁপে উঠে, আরশ পানে তাকিয়ে বিড়বিড় করেন
অজান্তেই এক ফোটা জল গাল বেয়ে নিচে নেমে আসে
কেঁপে উঠে আরশ, কম্পিত হয় ভূমি, বুক ফুলিয়ে ঘুরে বেড়াও জারজ সন্তান তুমি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।