ছেড়ে দিও নিয়তির উপর
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

মায়ের জাত তোমরা হয়ো না'ক অজাত
কতো সম্মান দিয়েছে তোমাদের
তোমাদের পায়ের তলে জান্নাত মোদের।
ক্ষণিক সুখে কাম সাগরে ভাসাও তরী
কয়েকমাস পর আমরা উদরে নড়িচড়ি
দশ মাস দশদিন রাখো পেটে
অনেক কষ্টে মাটি খামচে আনো ভবে।
কষ্ট করে লালন কর, নষ্ট করে জীবন
আধপেটা খেয়ে জীবন কাটাও রাখো মোদের ভরা
বাবা-রা যায় দূর দেশে সুখে থাকতে মোরা
সেই সুযোগে ধরে না-ও অন্য এক পোলা।
তোমাদের হাত পৃথিবীর সবচেয়ে বিশ্বস্ত হাত
যদিও দেয় বিষের পেয়ালা নির্ভয়ে পান করি মোরা।
বাবাদের কামানো অর্থে পুর্তি করে উদর
তাদের সাথেই করো চোদর-বোদর
কাম কামিতায় উঠো মেতে, দ্বিধা করোনা ছেড়ে যেতে
বিষ মাখানো মিষ্টি মোদের করিয়ে ভোজন
মিলিত হতে চাও তোমরা দুজন।
কাম লীলায় থেকে মত্ত
মোদের জীবন মর্ত পুঁতে দাও করে গর্ত
বালিশ চেপে মার মোদের উদয় হয়না বোধের।
মা মাগো, কেন এনেছিলে ভবে
জীবন যদি নিবে ভিন্ন পুরুষের যোগসাজশে?
বাবা-র দেয়া সুখে তৃপ্ত হয়না মন
মন ভরাতে চাও বিছানায় রেখে অন্য জন
তোমাদের শাড়ীর আঁচল আজ আর এতোটা শক্ত নেই মা
যেখানে আঁকড়ে ধরে আমরা বাঁচতে পারবো।
ভিন্ন পুরুষের ভিন্ন সুখ বাড়িয়ে দেয় তোমাদের মনে অসুখ
তাদের দেয়া কুপরামর্শ উইপোকার মতো কেটে দেয় তোমাদের সুস্থ মস্তিষ্ক
আমাদেরকে তোমাদের পথের বাঁধা মনে করে
জীবনের উদীয়মান সূর্য অস্তমিত করে পুঁতে রাখো চৌকির তলে।
সুখের নৌকায় চড়ে অবলীলায় এনে মোদের
এমন নির্মমভাবে হত্যা করিওনা, ছেড়ে দিও নিয়তির উপর
খুঁজে নিবো বাঁচার আশ্রয় বেঁচে থাকার অবলম্বন।
মা মাগো, তোমাদের হৃদয় কি কম্পিত হয়না?
উথলে উঠেনি মায়া?
পাষাণ বানিয়ে দেয় তোমাদের অতৃপ্ত কামের আকাঙ্খা
উমেদ কেঁড়ে নেয় দৃষ্টিশক্তি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।