একটা তুমি চাই
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

এ ক্যামন কপাল নিয়ে এলাম ভবে
দিন শেষে মনের কথাগুলো বলার মতো একটা তুমি নেই পাশে
সব কথা বুকে চেপে পথ চলি মেপে
হঠাৎ বুকটা উঠে কেঁপে
নিশি রাতে বন্ধুরা যখন সুখদুঃখ বাঁটে।
এমন জীবন চাইনি আমি যে জীবনে তুমি অলীক
পারছি না পথ পাড়ি দিতে তুমি বিহীন
কেটে-কুটে খাচ্ছে আমায় মনে হচ্ছে খাচ্ছে সেমাই
পাইনি স্বাদ জীবনের চিন্তা কেবল আত্মহননের।
সারা দিনের ব্যস্ততা শেষে দু'টি কথা বলবো মন খোলে
এমন মানুষ পেয়েছিলাম জীবনে, রাখতে পারিনি বাঁধনে
বাঁধন ছিঁড়ে পালিয়ে একাকিত্ব করে গেলো
সব ব্যাথা বুকে চেপে হাসি মুখে যাচ্ছি হেঁসে।
আমার একটা তুমি চাই
জীবনের সুখগুলো ভাগাভাগি করে ভাগাভাগি করবো কষ্টগুলো
মৃদু হাসিতে ভুলিয়ে দিবে জীবনের সব ব্যাথা
চোখে চোখ রেখে বলবো আছে যতো না বলা কথা
বন্ধুদের মতো আমারও একটা তুমি চাই।
আমার তুমি-তে থাকবে না অহংকার
হাসিতে থাকবে কেবল ঝংকার
স্নিগ্ধ ভোরে কিংবা সাঁঝে খোঁজ নিবে মোর যেন বিরহের বাঁশি নাহি বাজে
আমার তুমি থাকবে ক্ষানিকটা লাজে।
আমি এমন একটা তুমি চাই যে তুমি-তে অন্য কেহ নাই
সর্বাধিকার আমি যেন পাই,
হৃদয় রাজ্যে হয়না যেন অন্য কারও ঠাঁই।
তুমি কি আবার আমার একটা তুমি হবে?
একটি রুটি কিংবা হোটেলে বসে ভাগাভাগি করে খাওয়া কাচ্চিবিরিয়ানির মতো সুখ দুঃখটা ভাগাভাগি করবো
হরিণীর মতো দু'টো চোখ পানে তাকি গল্প করবো
খুউপ খেয়াল রাখবো, যত্নে রাখবো তোমায়।
আমি হজম করতে পারিনা বন্ধুদের রাতভর কথোপকথন
মরুর বুক থেকে উষ্ণ চুমুর আঘাত দেয় সুখ দুঃখের সঙ্গীর ললাটে
আমি দীর্ঘশ্বাস ছেড়ে চোখের জলে বালিশ ভিজাই
আমার যে কথা বলার একটা তুমি নেই
মাথা ঠেকাইবার ভূমি নেই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।