দুঃস্বপ্নময় কাল রাত্রি
- আজিজুল ইসলাম - জীবনের কথা ১৮-০৪-২০২৪

সেদিন মধ্যরাতে গুলি এসে বিধল প্রাণে
লুটে পড়ল তাজা রক্ত, সকল স্থানে।
কিছু বুঝিবার আগে, মেশিনগান হাতে
সমরসাজে হানাদার আসিল রাতে।
গৃহে পূর্ণ স্বজন, এসেছিল মধ্যদুপুরে কজন,
দেখিবে ঘুরিয়া রাজধানীর শহিদ মিনার আর কার্জন।
ছোট্ট শিশুর আবদার পার্কে যাবে আজি
মা বাবা, মামা-মামী সকলেই যেতে রাজি।
হঠাৎ টেলিফোনে মামা গেল কোনে
দেখা হল না চিড়িয়াখানা, পার্কের খেলনা
সবে রইল অতৃপ্ত ছোট্ট শিশুর মনে।

ভোর বিহানে সকলে বেরুবে দর্শনে।
ছোট্ট শিশু মনের দুঃখে পার্কে গেল স্বপনে।
সহসা গভীর রাতে বুটের নিনাদে
ঘুম থেকে উঠল সকাল ভেবে আনন্দে
আব্বুর পানে যাহিবার ক্ষণে
এসে লাগল একটা গুলি উড়ে গেল মাথার খুলি।
চিরতরে বন্ধ হয়ে গেল মুখের বুলি
আজো পঞ্চাশটি বছর ধরে যত মাতামাতি
বাবার বুকে হানা দিয়ে উঠে সেই দুঃস্বপ্নের রাত্রি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।