অভাব
- শাহানাজ সুলতানা (শাহানাজ) - অপ্রকাশিত ২৯-০৩-২০২৪

দিন তো চলেই যায়, কিন্তু টানাটানি সে তো আর যায় না
তবু কেউ জিজ্ঞেস করলে হাসি হাসি মুখে
অনায়াসে বলতে হয় এই তো আছি বেশ।
হাসিমাখা মুখ দেখে কারো বা ইর্শা হয়
কারো বা হিংসায় জ্বলে গা।
কার বোঝার আর সধ্যি আছে মনমনন কথা
জাগতিক এ জীবনে সবকিছুর সাথে
মানিয়ে চলতে চলতে এখন অতিশয় ক্লান্ত ।

অভাবের এই দুনিয়ায় সবাই অভাবি
অভাব সে নিত্যি লেগে রয়।
কারো সুখের অভাব কারো অর্থকড়ি
কারো জামাকাপড় , কারো বা গয়নাগাটি
কেউ বা জমিজিরাত কেউ বা খাবারের
গরিবের আছে সুখময় দিনের অভাব, ধনীদের চাহিদার।
কেউ ভোগে শক্তির অভাবে কেউ প্রিয়জনের।
অভাবের বুকে নেমে আসে শহরে দুঃখের আগুন
আগুনে জ্বলে-পুড়ে ছাই পৃথিবীর সমস্ত কপোত-কপোতি ।
বিষন্ন মনে ছেয়ে আছে রঙের অভাব
সন্ধ্যা আসে,সন্ধ্যা চলে যায় প্রিয়তমার ঠোঁটে
শূন্য বুক পকেটে ওঠে তুমুল ঝড়,বেদনার ঝড়, বিরহের ঝড়।

এত জলজ্যান্ত তরতাজা রক্ত তবু মূমুর্ষের রক্তের অভাব।
আছে লক্ষকোটি হাত তবু সাহায্যের অভাব
এক সময় সবকিছুই মানিয়ে যায়
কিন্তু শরীরের টানাটানি মনের টানাটানি কি মানা যায়?
দেহটাকে মনের অবশীভূতে অনেকটা প্রাবল্যে
টেনে চালাতে হয় মেশিনের মত
একের পর এক কর্মব্যস্ত জীবনের সাথে দেহটাকে
ঘোড়ার গাড়ির মত টগবগ টগবগ করে টেনে নিয়ে যাচ্ছি
সকাল থেকে দুপুর , দুপুর থেকে রাত, রাত থেকে ভোর
কেউ দেখে বুঝবার উপায় নেই আমিও অভাবে আছি।

কাগজে কবিতার অভাব , মগজে স্থিরতার
স্মৃতির পাতা উল্টে দেখি কত মানুষ গত হয়েছে জীবনের ভিড়ে
কত চেনা মানুষ, হয়ে অচেনা,;
ক্লান্ত শ্রান্ত এ আমি ও হয় তো কোনো একদিন, অচেনা হবো
সেদিন অনিন্দ সুন্দর এই পৃথিবীতে
আমার জন্য কারো মনে হবে কি কোনো অভাব?

২৯/০৩/২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।