স্মৃতির সমাধি
- রফিকুল আলম ১৯-০৪-২০২৪

স্মৃতির সমাধি
=====রফিকুল আলম
গ্রীষ্মের জৈষ্ঠ্য মাসের দুপুর বেলা
সেই কবেকার কথা
বৈধব্য রাঙা অনেক পথ হেঁটে
সাড়া দিয়ে তার ডাকে
দেখা করেছিলাম হরিৎ কুঞ্জে।
চারিদিকে সবুজ ছায়া ঘেরা প্রকৃতি
মাঝখানে বসেছিল সে দেবীর মত
শুভ্রবসনা জোছনায় অবগাহন করা
মধ্যবয়সী অনিন্দ্য সুন্দরী এক রমণী।
কুঞ্জ পেরিয়ে সমুখে বোরো ধানের সবুজ ক্ষেত
যেন মেঘের ছায়াঢাকা রমণীর কোলে মাথা রাখা
জৈষ্ঠ্যের ক্লান্তিতে বিশ্রামের আয়োজনে।
বসে শুনেছিলাম তার জীবনের স্মৃতিকথা
আমার ছিলনা কোন কামনা কোন তৃষা
কিন্তু তার কাঁপা চঞ্চু আমারে করেছিল উতলা
শুরু হয়েছিল মনে যন্ত্রণার শিলাবৃষ্টি
যা আমার ধনহীন জীবনের এক অনাসৃষ্টি।
ধীরে ধীরে বেলা শেষ সবিতা বিদায় পটে
অটবী দেব্দারু শমী বন পেরিয়ে
তমসা ঘিরে আসছিল হরিৎ কুঞ্জে।
বিদায় বেলায় হাতদুটি ধরে
একটি গন্ধরাজ গুঁজে দিয়ে
বলেছিল ভুলোনা আমায়।
ঠিক তখনই একটি কোকিল
অসময়েও ডেকে গিয়ে
কনফার্ম করে গেলো আমার হৃদয় বন্দর।
না---------আমি ভুলিনি তাকে
আমার ভালোবাসা দিয়ে সোহাগ পরশে
তার বেদনা বিধূর স্মৃতির সমাধিতে
গড়ে দিয়েছি প্রেমের মিনার
যদিও সেখানে এখন গজিয়েছে ভুলের দূর্বাঘাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।