ভুলে গিয়েছি নিজের ভালোমন্দ দ্যাখাটা
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

সেই কবে পেটভরে তিনবেলা খেয়েছিলাম
নিজের যত্ন শেষবার কখন নিয়েছিলাম ভুলে গিয়েছি।
তুমি চলে যাওয়ার পর আমি ভুলে গিয়েছি নিয়মিত চুল কাটাতে
দাঁড়ি গোঁফ কাটিয়ে নিজেকে একটু সুদর্শন রাখতে।
এখন এক টিশার্টে কাটিয়ে দেই কয়েক বছর
কখনো রং উঠে রোদের তাপে ঝলসে যায়
না ছেঁড়া অব্দি চালিয়ে নিয়ে মানিয়ে নিতে থাকি
কার জন্য নিজেকে সুদর্শন আর গুছিয়ে রাখবো।
আগের মতো আর খেয়াল রাখিনি নিজের
সকালে এক কাপ চা, দুপুরে এক প্লেট ভাত আর রাতে দুটি রুটি
জীবন চালিয়ে নিয়ে দিন কাটিয়ে দিচ্ছি কোন রকম
তুমি ছাড়া এই জীবন চালানো ঠেলাগাড়ির মতো ঠেলতে ঠেলতে এই পর্যন্ত নিয়ে এলাম
আয়ু কমানোর ক্ষমতাটা যদি আমার হাতে থাকতো তাহলে এক টিপে সবগুলো আয়ু কমিয়ে শূন্যে নিয়ে আসতাম।
তুমি চলে গিয়েছো প্রায় একযুগ আগে
সেই থেকে আত্মীয়স্বজনের বিয়ে, মুসলমানি ছোট-বড় কোন অনুষ্ঠানে আমি যাইনি
তুমি চলে যাওয়ার পর নিজেকে গুছিয়ে নিতে না পারলেও গুটিয়ে নিয়েছিলাম
নিজের প্রতি বেখেয়ালি হয়ে অবহেলা করে ছিলাম।
এখন আর দেহের বল বৃদ্ধি করতে খাইনা
মম আত্মাটাকে বাঁচিয়ে রাখতে যতোটা দরকার ঠিক ততোটাই খাই
খুঁচিয়ে খুঁচিয়ে ভাতের প্লেটে আর মরা ভাত খুঁজি না
বাসি খাবার দ্যাখে নাকরামি আর করিনা।
আমি আমার যত্ন নেইনি, খেয়াল রাখিনি প্রায় একযুগ হলো
প্রায় একযুগ হলো আমি ভুলে গিয়েছি নিজের ভালোমন্দ দ্যাখাটা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।