ঘুমাইবার সাধ
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

একে একে সবাই ছাইড়া যাইতাছে মোরে
আমার আকাশ থাইকা সবাই সইরা যাইতাছে দূরে।
ছোট্ট বেলা মা ছাইড়া গেছে, এখন মায়েরে আকাশে দ্যাখি
মায়ের পথ ধইরা ভাইয়েও গেছে আকাশে।
যার চুক্ষের ভিতর সবুজ বেলাভূমি দ্যাইখা
বাইচা থাকার স্বপ্ন বুইনা দিছিলাম সে-ও ছাইড়া গেছে।
সে এখন ব'লে আমারে ছাইড়া জনমের মতো বাইচা গেছে
পুইড়া পুইড়া ছাঁই হওয়া থাইকা।
আজ চোখের সামনে খালি পুড়া মাটি দ্যাখি
খালি দাবানল আর ধোঁয়া দ্যাখি।
যে মাইয়াডারে লইয়া স্বপ্নের জাল বুনছিলাম
হেই মাইয়াডাও আর খোঁজ নেই-না আমার।
এক বুক কষ্ট লইয়া ধুইকা ধুইকা মরি বিদেশ
সাঁতার কাইটাও কিনারা খোঁইজা পাইনা।
শব্দেরা বোবা হয়ে ফিরে যায়, ভাসিয়ে যায় বুক
আর বাইচা থাকতে মন চাইনা, মইরা মায়ের কাছে আকাশে যাইতে ইচ্ছা হই।
জীবনের স্বাদ ইচ্ছা মতো আস্বাদন কইরা ছিলাম
আর ইচ্ছা নাই, কিচ্ছা নাই, বাইচা আছে কেবল যাইবার সাধ, মায়ের কোলে মাথা রাইখা ঘুমাইবার সাধ।
প্রেমের অমিয় সুধা কইরা পান, জীবন হইলো মোর খানখান
আসে যদি বৈশাখী বান, থাইমা যাইবে জীবনের গান।
হেলায় হেলায় হইলাম বড়, অনেকেই ব'লে তুমি মর
মরলে আমি বাঁচবে তারা, আকাশে জ্বলবে সপ্ত তাঁরা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।