প্রত্যুষ প্রত্যশায়
- শাহানাজ সুলতানা (শাহানাজ) - ধ্রুপদী নদী ২৫-০৪-২০২৪

কি দারুন ডুব সাঁতারে বয়ে চলেছে সময়
মিশকালো আঁধার হটিয়ে রাতের অবসর
হারিয়ে যায় দিনের নিদারুন ব্যস্ততায়।
যৌবনের উচ্ছলতায় এভাবেই বয়ে চলেছে
জীবনের সুন্দর থেকে সুন্দরতম কিছু সমায়,
তারপর এক বন্ধ্যা সমায়ের মুখোমুখি হব
সে তুমি আমি আমরা সবাই।
আমরা কেউ একবারও ভাবি না
সেই দীপালোকহীন দিন গুলোর কথা।
সময় যেমন নিস্করুন হয়েছিল-
আমাদের দাদু অথবা দাদুর পিতার ওপর।
তোমার আমার জীবনেও আসতে পারে
সেই কঠিন নিষ্ঠুর সময়
যৌবনের দূর্জয় সময়ের মধ্য দিয়ে
অসমাপ্ত কাজ ক্রমাগত করতে হবে শেষ।
জীবনের দীর্ঘ পথের শেষ প্রান্তে
দেহবসান যখন মুখোমুখি নিস্করুন সময়ের
তখন একেকি দাঁড়িয়ে ভাবতে থাকি
যদি জীবনের গড় আয়ু আরও-
কিছু দিন বাড়তো আরও কিছুটা দিনের জন্য
নিশীথিনী ঘুমের মধ্যে পেতাম তবে এক
সোনালী প্রত্যুষ সময়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।