তোমার দর্শন পাবার
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

সারাদিন উপবাস দেয়নি কিচ্ছু মুখে
স্রস্টার ভয় বসত করে উপবাসকারীর বুকে।
কতো দামী খাবার নিয়ে বসে আছে মুমিন
ইচ্ছে করলেই খেতে পারে, পান করতে পারে জল।
স্রস্টার ভয়ে ভীত যারা উপবাস করে কেবল তারা
নিজহাতে দেবেন পুরষ্কার, তিন বেলা আহার কারীরা পাবেন তিরস্কার।
রুহ আফজায় শরবত বানিয়ে সাজানো টেবিল
পিপাসায় কলিজা ফাটে, স্পর্শ করেনা দর্শন পেতে ঘাটে।
সিয়াম সাধনা কারীর মুখের দুর্গন্ধ
মিশক আম্বরের চেয়েও অধিক প্রিয়।
খাবারে সাজিয়ে থালা, স্রস্টার ভয়ে মুখ থাকে কালা
দিদার যদি নাহি পাই, মৃত্যুর পর কোথা হবে ঠাঁই।
এগারো মাস খেয়ে হয়েছি হৃষ্টপুষ্ট
একমাস উপবাসে তোমায় করতে চাই তুষ্ট।
তোমার তুষ্টিতে মিলবে পুষ্টি, খটকা হবে দূর
তুমি না চায়লে দ্যাখতে পারবো না জান্নাতি হুর।
ঈমানী দীপ্ত শিখা প্রজ্জ্বলিত করে আলোকিত করে দাও অন্তর
হাউজে কাউসারের পানি পিলায়ে শীতল করিও তপ্ত হৃৎ।
তোমার নামে জিকির করি, তোমার নামে তাসবী পড়ি
তোমার কুদরতি পায়ে সিজদাহ্ দিয়ে আমি যেন মরি।
তোমার ভয়ে জড়োসড়ো অন্তর, মুখে ওঠেনি খাবার
বড়ো ব্যকুল এই অন্তর তোমার দর্শন পাবার।
আমল দ্যাখে যদি করো পার আটকে যাবো ঘাটে
প্রিয় নবীর উম্মত হিসাবে ছেড়ে দিও পুলসিরাতে।
তুমি যদি দান করো হেদায়েত মোরে
কার সাধ্য আছে টেনেহিঁচড়ে নিয়ে যেতে গোমরাহির তরে।
আহা! কতো আনন্দ আকাশে বাতাসে, কতো আনন্দ মনো মাজারে
এ উপবাসের পুরস্কার নিজহাতে দিবে বিলিয়ে।
তপ্ত রোদে উত্তপ্ত বালু, কলিজা ফেটে যায়যায়
তোমার ভয়ে কেউ পান করে না জল, তুমিই আখিরাতে শেষ সম্বল।
তোমার জন্য সেহরি খাই উপবাস করি
তোমার জন্যই ইফতার,
রোজহাসরে বলিওনা প্রভু এ ছিলো লোক দেখানো সভা জিতবার।


সৌদি আরব
০৮/০৪/২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।