দু-টানা জীবনের আটঘাট
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

চোখের পলকে সম্পর্কগুলো বদলে যায়
আপন মানুষ পর আর দুরের মানুষ আপন।
রক্তের সম্পর্কগুলো বেঁধে রাখার রশ্মি এক সময় ছিঁড়ে যায়
ছায়া মাড়িয়ে যেতেও ভয় লাগে।
সম্পর্কের মাঝখানে ধীরে ধীরে এক প্রাচীর তৈরী হয়ে এক ধরনের আবরন পড়ে প্রাচীরের উপর
হৃদয় গুলোতে মরীচিকা বাসা বাঁধে।
এক সময় কাছের বন্ধু শত্রুতে পরিনত হয় আর শত্রু মিত্রতে
সম্পর্কগুলো নির্মলতা নিয়ে আমৃত্যু টিকে থাকতে পারে না।
যে বন্ধুটির সাথে সারাদিন মাখামাখি হতো
সে-ও হাতে খঞ্জর নিয়ে ঘুরে পেছন থেকে মারতে।
প্রিয়তমাও এক সময় সম্পর্ক বদলে তুমি থেকে আপনি
কয়েক বছর পর হঠাৎ দ্যাখা হলে " আপনাকে চেনা-চেনা মনে হচ্ছে, কোথায় যেন দ্যাখেছিলাম"।
আমি আগে জানোয়ার দ্যাখলে ভয় পেতাম আর এখন মানুষ দ্যাখলে ভয় পাই
জনাকীর্ণ লোকালয় থেকে পালিয়ে জনশূন্যে যেতে ইচ্ছে করে।
বিচ্ছেদের টানাপোড়েনে আর অভিনয় করতে ভালো লাগেনা
মুক্তি নিতে চাই দু-টানা জীবনের আটঘাট থেকে।
এমন কোন ইন্দ্রজাল নেই যে জালে আমাকে বেঁধে রাখতে পারবে
সবকিছু আজ ধোঁয়া, মরীচিকা, হঠকারিতা
এইসব ঝামেলা আমার কাছে আজ ন্যাকামির মতো মনে হয়।
বহুবছর ধরে নিঃশ্বাস ছেড়ে যাচ্ছি কিন্তু গ্রহণ করতে পারছিনা
কার্বন-ডাই-অক্সাইডে ভরপুর এই পরিবার, পরিবেশ, সমাজ
জনাকীর্ণ থেকে বহুদূরে খোলা আকাশের নীচে সবুজের সমারোহে দাড়িয়ে মুক্ত একটি নিঃশ্বাস নিবো, এক নিঃশ্বাসে হাজার বছর কাটিয়ে দেবো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।