লাগতো না মোর গলে ফাঁস
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

এমন শাস্তি যদি দিবে মোরে
কেন এনেছিলে ভবে?
তোমরা যদি থাকো সুখে
শাস্তির চাবুক আরো মা'র বুকে।

তোমাদের দুঃখ ঘুচাইতে
কাম করছি বিদেশ বিরাজ্যে
অভিমান চেপে বুকে, মরছো ক্যান ধুঁকে
অভিনয় করছো যেন আছো মহাসুখে।

ফোনের পর ফোন দেই রিসিভ করোনা কেউ
বুকের সমুদ্রে উঠে কষ্টের ঢেউ
এমনটা যদি ছিলো মনে, করবে আমার সনে
চোখে যখন পড়েছিল আলো, জীবন করে দিতে মোর আলোহীন কালো।

তোমাদের কানে কান পড়া দিয়েছিল মোর স্বজন
অভিজন ল’য়ে বৈঠক করে, করে দিলে বিভাজন
তোমরা সবাই থাকো সুখে, আমিও আছি মহাসুখে
দিন কাটে মোর কামে, রাত কেটে যায় ঘুমে।

সুখের বিঘ্নতা ঘটাতে দ্যাখবে না আর এ মুখ
থাকো তোমরা সমাজ ল’য়া,
এগিয়ে চলো সুখের নৌকা বৈঠা বাইয়্যা
রুখবে না কভু আর মোর অশুভ ছায়া।

মনে পোষে জিদ বন্ধ করলে বাতচিত
সঙ্গে নিলে হৃদয়ের ধন, বাড়ালে মোর অন্তর্দহন।
অবহেলা মারছে কুড়াল, প্রাণ পাখি দিবে উড়াল
সাম্রাজ্য গড়বে সুখের, সুখ বিতরণ করবে পড়শীদের।

এক মাসে আসেনি কোন ফোন
শান্তনার বাণী শুনিয়ে শুনিয়ে রেখেছে মোর বোন
আজ নয়তো কাল কমে যাবে পিতামাতার ঝাল
ফোন দিয়ে খুজবে তোমায়,
মায়াভরা কণ্ঠে জিজ্ঞেস করিবে রোজার ঈদে খেয়েছো কি সেমাই?

তোমাদের অভিমান যদি আকাশ ছুঁবে
কেন এনেছিলে ভবে?
আঁতুড়ঘরে করে দিতে জীবনের নাশ
আজ এই অবহেলা লাগতো না মোর গলে ফাঁস।

জীবনসায়াহ্নে এসে দিয়ে দিলাম আঁড়ি
এই পাপিষ্ঠ মুখ দ্যাখাতে যাবো না আর বাড়ি
অতি সহজে সুখের সমুদ্র দিতে পারবে পাড়ি।

প্রতিজ্ঞা করেছিলে প্রাতে
মোরে হাতে না মেরে মারবে ভাতে
বন্ধ করে আলাপন করলে কঠিন হৃদয়ের উন্মোচন
ভালো থেকো ধরাধামে, জ্বালাতন করবে না এই অধমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।