আমি পারছি না করতে বর্ষবরণ
- মিটু সর্দার ১৮-০৪-২০২৪

আনন্দ উল্লাসে করছো বরণ বৈশাখ
আমার চোখে ঘুম নেই, হৃদয় তরাস তরাস।
বৈশাখী গান গেয়ে আমি পারছি না করতে বরণ,
বৈশাখে বোধহয় হবে মরণ
আমি বৃদ্ধ বিধবা, লাঠি ভরে পথ চলি।
জরাজীর্ণ মোর কুঁড়েঘর, বৈশাখে যদি হয় ঝড়
গুড়িয়ে যাবে আমার এই ভাঙাচোরা ছনের ঘর।
আনন্দ উল্লাসে আছো মেতে
সাধজাগে তোমাদের বারবার বৈশাখ পেতে
আমি বুড়ী মরি অনাহারে
লাখো টাকা খরচ করো বৈশাখী সাজে।
বৈশাখ যদি হয় কাল, উড়িয়ে নেই ঘরের চাল
ঠেকাবো কোথায় মাথা, কে দিবে নব ঘরের লতাপাতা?
যখন আসে কালবৈশাখীর হানা, খুঁটি ধরে মাঙ্গি পানা
রব যেন বাঁচা মোর ঘর, উড়ে না যেন একটিও খড়।
ধুসর পাতা ছিড়ে বাঁচতে বলে নতুনত্ব ঘিরে
ভুলতে পারি না হারানো প্রিয়তম, সে যেন মোর কাছে পৃথিবী সম।
বৈশাখের বজ্রাঘাতে ভয়ে হতাম জড়োসড়ো
পাঁজাকোলা ল’য়ে মোরে বুকে আঁকড়ে ধরিত।
মোর সারা ঘর জুড়ে তার স্মৃতি, ভুলতে পারি না কভু
মোর এ ঘর রক্ষা করিও ওহে দয়াময় প্রভু।
বৈশাখ আসলে লাগে ডর, আকাশে আলো জ্বেলে খুঁজে ঘর
আমি প্রৌঢ়া, জীবিত নেই মোর বুড়া, চলতে পারিনা তোমাদের মতো উরাধুরা।
এসো হে বৈশাখ গান গেয়ে
আমি পারছি না করতে বর্ষবরণ
বৈশাখ আসলেই মোর কি যেন হতে চায় হরণ।
তোমাদের গগনচুম্বী অট্টালিকা
বজ্রাঘাত ভেদ করতে পারে না ইট
এক একটি বজ্রাঘাতের শব্দ মোর কাছে মনে হয়
সিরিয়ার জমিনে ফেলা এক একটি ক্ষেপণাস্ত্র, মিসাইল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।