নিষ্প্রাণ হৃদয়ে জাগাও প্রাণ
- মিটু সর্দার ১৯-০৪-২০২৪

পৃথিবী জুড়ে বৈষম্য
নজরুলের মতো গাইতে পারি না সাম্যের গান
বেসুরা হ'য়ে তাল হারিয়ে যায়।
বৈশাখীর বাতাসে দোলাতে পারিনা পা
জ্বালাপোড়া করে জরাজীর্ণ গা।
তারকাঁটা থেকে ভেসে আসে ফেলানীর চিৎকার
অন্তরতম প্রদেশ থেকে বেড়িয়ে আসে বিভৎস ধিক্কার।
বৈশাখীর রঙে রাঙাতে পারিনা নিজেকে
সাগর রুনির হত্যা প্রশ্ন তুলে বিবেকে।
কোথায় গাইবো সাম্যের গান?
শ্রোতারা টানছে না ঘোড়ার লাগাম।
পিলখানার ঘুমন্ত মানুষের রক্ত মাখিয়ে
বৈশাখ এলো তুর্য বাজিয়ে, ল’য়েছে অনেকে সাজিয়ে।
আমি কবি, সত্যের সন্ধানি
বৈশাখের আগমন হৃদয়ে ওঠেনা শিহরণ
সত্য মাড়িয়ে বৈশাখ আমি করতে পারিনা বরণ।
কতো মায়ের চোখের জল বৃষ্টি হয়ে ঝরবে বৈশাখে
পান্তা ইলিশ যায়না পেটে বিশ্বজিৎ, আবরাব, নুসরাতের চিক্কুরে।
ন্যায় বিচার কাইন্দা মরে আদালতে
ফারুকীরা হারিয়ে যায় হালখাতার হালনাগাদে।
অনেকে আবার উঠবে হেঁসে
সে আবার কবি হলো কিসে?
সংস্কৃতি মারতে চায় পিষে।
তাদের পুরো অন্তর ভরা বিষে, আষ্টেপৃষ্টে আছে মিশে
নিন্দার ঝড় ধেয়ে আসবে আমার লিখার পিছে।
কোথায় গাইবো সাম্যের গান?
হৃদয় যে তাদের নিষ্প্রাণ।
বৈশাখের আগমনে নিষ্প্রাণ হৃদয়ে জাগাও প্রাণ
হাতে হাত রেখে হৃদয়ে হৃদয় মেখে এক সাথে গাও সাম্যের গান
বাঁচবে ধরা, জাগবে মানবতা নিজ হবে মহান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।