দেখনা শুধু রাইকে
- শাহানাজ সুলতানা (শাহানাজ) - ধ্রুপদী নদী ২৪-০৪-২০২৪

তুমি এমন কেন কালা?
যে তুমি কান্না বোঝ, কবিতার মুখ চেনো,
নদীর ভাষা বোঝ অনায়াসে,
বোঝ পাখিদের প্রেম।
তোমার হৃদয়ে মাথা কুটে মরি
বকুলের গন্ধঢালি তোমার জানালায়
অথচ, তুমি আমাকে বোঝনা, বুঝতে চাওনা।
তুমি অমানিশার অন্ধকারে খোঁজ জ্যোৎস্নার শরীর।
মাঠের সবুজ হয়ে ছুঁয়ে যাই মন
মেঘ-ছায়া হয়ে থাকি তোমার মাথার পরে
আর তুমি সাগরের পিঠে হেলান দিয়ে
খোঁজ স্বপ্নে জলপরী,
তুমি নীল আকাশ দেখ রঙধনু দেখ
শুধু দেখ না তোমার রাইকে।
প্রত্যাশার দেয়াল ছুঁয়ে স্বপ্ন বীজ বোন নীল পাহাড়ে
আর আমার হৃদয় কার্ণিসে আঁক দুঃখের জলছবি
স্বপ্নের কোলে মাথা রেখে দিব্যি হেঁটে যাও
বিম্বিসার অমরাবতীর দেশে।
তুমি সবকিছুর নিগূঢ়তা বোঝ আষ্টে-পৃষ্টে
তোমার পোড়া মন সবকিছু দেখে
শুধু দেখেনা মানসীর মন-কাঁপা ঠোঁট
শুধু দেখে না ছায়া হয়ে থাকা তোমার রাইকে!
২৮/০৩/১১
মৌলভী পাড়া খুলনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।