ক্যামন আছো পরপারে
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

দাদী তুমি ছিলে মোর সুখের নদী
তোমার বিহনে নীরবে নিবৃতে কাঁদি।
তোমার জন্য দ্যাখিয়া ছিলাম আলো
আছো কি তুমি পরপারে ভালো?
তোমার স্মৃতি ভরপুর বাড়ি
মনে হয় এ যেন রসগোল্লার হাঁড়ি।
আট সন্তানের জননী তুমি
তোমার ছিলো বিশাল বিস্তৃত ভূমি।
চার নর চার নারী দিয়েছিলে জন্ম
কতিপয় মানুষ মনে রাখবে আজন্ম।
মানুষের মতো মানুষ গড়ে ছেড়ে ছিলে ভবে
মানুষের সন্তান হ'য়ে মানুষ হতে পারিনি তবে।
তোমার তিন পোলা ছিলো মানুষ গড়ার কারিগর
এক পোলা ছিলো আমার মতো ভবঘুরে বাজিকর।
আঁকাবাকা মেঠোপথ পায়ে হেঁটে রামনগর থেকে বড়মুড়া
এতোটা দূর চলে আসতে মোদের দ্যাখতে।
নাড়ীর বাঁধন করে ছেঁদন মাটির তলায় বেঁধেছিলে ঘর
বহু বছর আগে এইরকম একটি ঘর বেঁধেছিলো তোমার বর।
ক্যামন আছো পরপারে?
জানতে ইচ্ছে করে মোর হিয়ে
আমি যদি যাই কভু ছোট্ট মাটির ঘরে
জন্মের কাঁন্দন কাঁদবো দাদী তোমার গলে ধরে।
দোয়া মাঙ্গি দাদী জায়নামাজে বসে
আল্লা যেন রাখে তোমায় জান্নাতুল ফেরদৌসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।