প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনা
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

আত্মীয় স্বজন অনেকেই বলে একটু আধুনিক হতে
অনেক বছর যাবৎ বিদেশ আছি, এবার বাপ-দাদার সেই খড়ের ছাওনি ঘর পরিবর্তন করে একটু আধুনিকায়ন করতে।
বর্তমান পরিবেশের সাথে না-কি খাপ খায়না
সেকেলে সেকেলে লাগে, ঘরের মতো নাকি আমাকেও সেকেলে লাগে।
আমি নাকি এক প্যান্ট এবং এক টিশার্টে অর্ধ যুগ কাটিয়ে দেই
এই আধুনিক পৃথিবীতে নাকি আমার মতো লোক খুঁজে পাওয়া দুষ্কর।
আশেপাশে আঙুল দ্যাখিয়ে ব’লে যাঁরা তোদের বাড়িতে খেটে খেতো
যাদের রিক্সায় চড়ে শপিং করতে বাজারে যেতি তাদের ঘরের দিকে তাকিয়ে দ্যাখ
ইটে গাঁথা ঘর, চকচকে রং, মাথার উপর ছাঁদ।
আমি তাদের হেঁসে বলি
সৎ পথে তিন বেলা আহার যোগাতে যেখানে মাথার ঘাম পায়ে গড়ায়
সেখানে বিল্ডিংয়ের স্বপ্ন দ্যাখা তো অলীকতার ব্যাপার।
আমি কবি, এ পথ আমি বিসর্জন দিতে পারিনা
ক্ষেপণাস্ত্রের আধুনিকতা গ্রহণ করে অসৎপথে নিজেকে বিকিয়ে দিতে পারিনা।
ক্ষনস্থায়ী পৃথিবীর চাকচিক্যতার মোহে আবদ্ধ হ’য়ে লাগামহীন ঘোড়ার মতো অন্ধকারে ছুটার প্রতিযোগিতায় নিজেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।