প্রবাসীর প্রার্থনা
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

কড়া সুদে আনি ঋণ
শোধিতে খাঁটি রাতদিন
লভ্যাংশে যায় শ্রমের টাকা
ঘুরে না মোর ভাগ্যের চাকা।

ঋণ দিয়ে ছিলো মোর পড়শী
পরিশোধে অন্তরে নেই গড়িমসি
দিনে দিনে বাড়ছে ঋণ
ঋণের চাপে বুক করে মোর চিনচিন।

তুলিয়াছি দুই হাত, কবুল করো মোনাজাত
ঋন হতে চাচ্ছি নাজাত।
ঋণ রাখি করিওনা শ্বাসরুদ্ধ
পরকালে হতে পারবোনা পরিশুদ্ধ।

ঋণ যদিও হয় সাবীর পর্বত সম
শোধের ব্যবস্থা করে দিবেন রব যদি হই নত
নত শিরে চাচ্ছি পানা, অন্তরে সুদখোরের হানা
মুক্তি দাও, ভক্তি না-ও, অর্থ যাচ্ছে ফাও।

লাভ বাড়ছে হুহু করে
মজুরির টাকা নিতে পারিনা ঘরে
মাস শেষ হবার আগেই তাগাদা আসে বাড়ি
লভ্যাংশ যেন পাইপাই করে শোধ করি।

হে প্রভু! বরকত দাও রোজগারে, দূর করো ঋণ
সংকোচিত আত্মা করো বিস্তৃত
ঋণ হতে করো মুক্ত, মম আত্মা করো পরিশুদ্ধ
হারাম হতে রাখিও দূরে, হালাল যেন খাই পেট পুরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।