কষ্ট পেয়ে নষ্ট হতে ভালোবাসি
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

এতো সুখ ছেড়ে কি কেউ কখনো আসতে চায়
পা রাখতে, গা রাখতে চায় অগ্নি লাভার উপর।
কনকনে শীতে অগ্নিকুণ্ডের পাশে দাড়িয়ে ওম পেতে চায়
তাতে পা কিংবা গা রাখতে চায়না কেউ।
আবেগ যখন তোমার হৃদয় চষে বেড়াতো
তুমি মাঝেমধ্যে বলতে আমার হাত ধরে নরকে যাবে।
ক্ষানিকটা ভেবে আবার বলতে...
না না, আমি নরকে যেতে চাইনা, পুড়তে চাইনা
পুড়ার কথা শুনলেই আমার খুব ভয় হয়।

তুমি ভাসতে চাওনা জলের স্রোতে
জানালার ফাঁকে দ্যাখতে চাও পুরো বিশ্বভ্রমান্ডকে
সুখের উদ্যানে করো চাষ, পুরো উদ্যান জুড়ে সুখের বাস
আমি করতে চেয়েছিলাম তোমার সেই উদ্যান নাশ।
বেদনার এক টুকরো মেঘ হয়ে তোমার হৃদাকাশে জমে ছিলাম
স্বার্থপরের মতো ব'লে ছিলাম সুখ দাতার সাথে সব সম্পর্ক চুকিয়ে নিতে।
আমি কখনো জানতাম না এ সম্পর্ক তুমি চুকাতে চাওনা
ডোবাতে চাওনা সুখের তরী যন্ত্রণার অথৈজলে।

কোন এক হেমন্তের দ্বিপ্রহরে তোমাকে ব'লে ছিলাম
এই আঁকাবাকা মেঠোপথে চলে আসতে
দুজনে হাত ধরে পথ চলবো।
তুমি ব'লে ছিলে পারবে না, খুব ভয় হয় তোমার
আমি ব'লে ছিলাম অন্তত একটি কাজ করতে
তুমি ব'লে ছিলে তা-ও তুমি পারবে না।
তুমি জানতে নির্বোধের সাথে কথা ব'লে সময় পার করা যায়
কিন্তু পথ চলা যায়না, চলন্ত পথের পথিক হওয়া যায়না।

আমি ক্যানো কষ্ট পাই?
ক্যানো আকাশকুসুম কল্পনা করি?
বুকের অলিন্দ ক্যানো ভেঙে চুরমার হয়?
আমি তো কষ্ট পেয়ে নষ্ট হতে ভালোবাসি।
সবার অগোচরে বালিশে মুখ লুকিয়ে কাঁদতে ভালোবাসি।
তোমাকে স্বর্গ ছেড়ে নরকে এসে চোখের জল মুছতে হবে না
নরকের উত্তপ্ত তাপে তোমার তুলতুলে দেহ ঝলসে যাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।