ছোট্ট একটি সিনাই নদী
- মিটু সর্দার ২৪-০৪-২০২৪

এঁকেবেঁকে গিয়েছে বহুদূর
মুগ্ধ নয়নে দ্যাখি কাছে টানতে চায় বাহুডোর।
দুইপাশে সোনালী ধানক্ষেত
মধ্যখানে তার বয়ে চলা, দুরে বহুদূরে পথচলা।
বৈশাখে হাঁটুজল, কিশোর পারাপারে বিহ্বল
ঘোলা জলে শিকার ধরে ধবল বক, পানিতে ভরে কিশোরীর মগ।
এক তীরে পিচ ঢালা আঁকাবাঁকা মেঠোপথ
অদূরে চৌচালা টিনের ঘর, আকাশ ছোঁয়া তালগাছ।
এমন সুন্দর গ্রাম খানি আর কোথাও পাবেনা জানি
সকল গাঁয়ের রাণী সে যে আমার গ্রাম খানি।
খড়ের আঁটি মাথায় ল’য়ে বাড়ি ফিরে কৃষক
কবে যে মানুষ হবে আমার দেশের শোষক।
ঢোলকলমি লতা ব'লে কিশোরীর সাথে কথা
খোঁপায় যদি গুঁজতে চাও সকাল সাঁঝে আমায় না-ও।
গাঁয়ের বঁধুর হাতে জাদু ভিজতে দেয়না ধান
হঠাৎ করে আসেও যদি কালবৈশাখী বান।
মেশিনে মাড়াই ধান,
দ্যাখিনা আর উঠোন জুড়ে মলান।
গাঁয়ের বঁধু কলসি কাঁখে যায়না আর ঝিলে
এখন যে ঘরে বসে মটকা ভর্তি পানি মিলে।
সলিমের বউয়ের ভিজে না আর পা
বিরহে তিতাস নদী করে খাঁখাঁ।
গা ভিজে না পোলাপানের,আঁচল ভিজে না নারীর
ছোট্ট একটি সিনাই নদী আছে যে সকলের বাড়ি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।