আক্ষেপ
- মোঃ কামরুজ্জামান - প্রায়শ্চিত্তের দহন ২৫-০৪-২০২৪

আমি কারো কাছে বিশ্বস্ত হয়ে উঠতে পারিনি,
না হতে পেরেছি কারো বন্ধু কিংবা আপন জন!
চলার পথে যৎসামান্য মানুষের সাথে আমার
একান্ত সাক্ষাত হয়েছে,
তারা কেউ কেউ আমাকে এড়িয়ে গেছে!
কেউ অবহেলার গভীর আটলান্টিক মহা সাগরে
ডুবিয়ে দিয়ে চলে গেছে অবলীলায়।

এই ব্রহ্মান্ডের বুকে আমি কারো গৃহপালিত পশু
কিংবা সম্মোহিত পোষা পাখি হতে পারিনি!
যাদের কাছে আমি বাধ্যগত কিংবা অবাধ্যগত হয়ে;
জীবনের নিবৃত্তি চেয়েছি,
তারাও একদিন নিরুদ নিষ্ঠুরতায়,
ঘৃণার অর্ঘ্য অঞ্জলি ঢেলে দিয়ে চলে গেছে,
আমার আপাদমস্তক জুড়ে!

নিস্পন্দ রাতের কাছে আমি শ্মশানে পোড়া
শবদেহের দুঃখ বুঝেছি!
পণ্যস্ত্রীর কাছে আমি খুঁজেছি ভালবাসা।
তবুও আমি কারো ভাল লাগা কিংবা
ভালবাসার সু-পাত্র হয়ে উঠতে পারিনি!

আমি কারো শেষ ভরসার দুটি প্রশস্ত হাত,
কিংবা কষ্টের প্রবাল দ্বীপের নির্জন মধ্যরাতে;
অকস্মাৎ ঘুম ভাঙানিয়া,
কোন ব্যর্থ প্রেমিকার লাল চোখের,
দূর্বোধ্য ভাষা বুঝবার সক্ষমতা
অর্জন করতে পারিনি!

আমি কারো দীঘল কালো চুলের খোপার
অকুন্ঠ কমল হতে পারিনি!
সংবেদিত মনের বজ্রবেদনার কন্টক হতে পেরেছি!
আর হতে পেরেছি অন্তহীন জ্বালা!
আমি অনিঃশেষ জীবন খেয়া পারাপারে,
যতটুকু হতে পেরেছি—
সব তার; ঘৃণা,অবজ্ঞা আর অবহেলা ॥

১৩ই জুন ২০২১

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।