আত্মহননের শব্দ
- মোঃ কামরুজ্জামান - প্রায়শ্চিত্তের দহন ১৯-০৪-২০২৪

রাত জাগাটা আজকাল আমার কাছে
একটা বাজে নেশায় পরিণত হয়েছে
সমস্থ পৃথিবী ঘুমিয়ে আছে কুয়াশার চাদরে
আমি জেগে থাকি আকাশের খসে পড়া তারার মত ;
নৈপথ্যে কারণ আর ইতিহাস খুঁজি!
আমি উল্কার পদস্খলনের গতিপথ দ্যাখি ভীষণ উৎসাহে।

হেলেঞ্চার ঝোঁপ হতে , এক ঝাঁক জোনাকি পোকার
নিভু-জ্বলা আলোর মাঝে,
আঁধারেরও সত্যতা খুঁজি!

আমি জাহাজের ভ্যাপুর শব্দে,
প্রিয়জন- বিচ্ছেদের করুন বেদনা বিলাপ আর কান্নার শব্দ শুনি!

বরষায় ভরা পূর্ণিমার রাতে,
রূপোলী থালার মত নদীর জলের উপর চাদের আলোর মিতালী দ্যাখি !
দক্ষিনা হাওয়ায় ভেসে আসা চিতায় পোড়া মানুষের লাশের গন্ধে,
আমি আমার নিজের মৃত্যুর রূপ-রেখা টানি।

আমি সারা রাত জেগে জেগে পুরোনো প্রেমিকার
প্রেরিত চিঠির বান্ডিল খুলে উইপোকা গুনি
আমার বুকের ভেতরে জমানো খুচরো কষ্টের নোনতা জলে—বেদনা মাখা ,
আত্মহননের শব্দ শুনি!

২১/০৬/২০২০ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।