খোঁজতে চাইনা স্বর্গ-নরক
- মিটু সর্দার ১৯-০৪-২০২৪

স্বর্গ নরক খুঁজি না'ক আর
কে ব'লে তা মিলা ভারী ভার?
সর্বলোকে কয়, মর্ত্যে নরক,
ঊর্ধ্বলোকে নাকি স্বর্গ রয়।

স্বর্গ-নরক খোঁজে, আসেনা মোর বুঝে
ক্যানো ব্যয় করেছি জীবনের দীর্ঘ সময়
আমার কুঁড়েঘরে যে স্বর্গ-নরক
দ্যাখিনি কভু করে পরখ।

স্বর্গীয় আলোয় আলোকোজ্জ্বল কুঠরি
ক্যানো কাটিয়েছি বিবর্ণতায় এতোটা বছর
নড়েছে মোর টনক,খোঁজতে চাইনা স্বর্গ-নরক
মম ঝুপড়িতে স্বর্গ, মম খুপরিতেই নরক।

স্বর্গীয় হাসি ঝরে রাশিরাশি
ক্যানো মশগুল থাকি অলীক ভাবনায়
শুরু হোক মোর দিন এক নব চেতনায়
খোঁজতে চাইনা স্বর্গ-নরক উন্মাদনায়।

মোর উঠোন জুড়ে ঝর্ণা নহর
কার বিরহে গুনি প্রহর, ঘর ভর্তি হাসির লহর
মোর প্রকোষ্ঠে স্বর্গীয় সুখের বহর
গায়ে খয়েরী দোহর, রত্নখচিত স্বর্গীয় মোহর।

এক কন্যা একটি স্বর্গ, দুই কন্যা দুটি
যেথা ইচ্ছে সেথায় যা দিয়ে দিলাম ছুটি
ইচ্ছে মতো খা তুই পান্তা কিংবা রুটি
অদ্য হতে ছুটি-রে তোর অদ্য হতে ছুটি।

কোথায় স্বর্গ কোথায় নরক, কে বলে তা বহুদূর
আমার খুপরিতে স্বর্গ-নরক,খুঁজি আমি অচিনপুর
স্বর্গ-নরক খোঁজে ক্লান্ত, চিন্তা ভাবনা ছিলো ভ্রান্ত
ভেঙে উগ্রতার দন্ত হলেম আমি চিরশান্ত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।