আমি কবি হতে আসিনি
- মোদাচ্ছের হোসেন ১৯-০৪-২০২৪

আমি কবি হতে আসিনি
আসিনি বাচিকশিল্পী অথবা লেখক হতে
এসেছি; মানুষের কথা বলতে, লিখতে
যারা জীবনের তরে জীবন ক্ষয় করে
রক্ত-ঘামে বিশ্ব গড়ে
স্বাধিকার ভূলে ভিক্ষা করে
মুক্তি আর দাসত্ত্বের তফাৎ বুঝে না
শোষকের কৃপা কামনায় মত্ত থাকে


আমি ক্ষমতায় বসতে বা থাকতে আসিনি
আসিনি, পুঁজিপতি অথবা বণিক হতে
এসেছি; পাওনা বুঝে নিতে
হিসাব চাই, প্রতিটি কণা ও জলবিন্দুর
হিসাব দাও, দিতেই হবে আমার অধিকার!
কেনাডার বেগম পাড়া ধ্বংস হোক
সুইস ব্যাংকে জমানো টাকা বিষাক্ত ফণা তুলুক
ফ্যাসিবাদী স্বৈরাচার নিপাত যাক
পুঁজিবাদ নিপাত যাক, মানুষ মুক্ত হোক!


আমি নেতা হতে আসিনি
আসিনি, চতুর বক্তিতায় মিথ্যা প্রতিশ্রুতি দিতে
এসেছি; শ্রমিক-কৃষক-মজুরের মুক্তিবার্তা নিয়ে
মানুষের অধিকার আদায়ে রাজপথে
শ্লোগানে শ্লোগানে দামামার ভূ-কম্পনে
ধ্বসে যাবে শোষকের বিলাস ভবন আর রঙমহল
হাড্ডিসার মানুষগুলো পেট পুরে খাবে
স্বৎপাদিত সুগন্ধি চালের ভাত আর ঘি
মুক্তির উল্লাসে গাইবে-
জয় জয় মানুষের জয়, এই ধরা নির্যাতকের নয়
জয় জয় মানুষের জয়, আহা জয় জয় জয়!
জয় জয় মানুষের জয়, এই বিশ্ব পুঁজিবাদের নয়
জয় জয় মানুষের জয়, আহা জয় জয় জয়

আমি টক শো'তে বিচারের দাবী কঁচলাতে আসিনি
আসিনি, ক্রসফায়ার তত্ত্বে মূল হোতা'কে বাঁচাতে, অথবা জল ঘোলা করে বোয়াল-রুই ধরতে
এসেছি, ফাঁসির দাবী নিয়ে-
নিজের অথবা মুনাফাখোর হায়েনার ফাঁসি৷
বিচারহীনতায় বাঁচার চাইতে ফাঁসি ঢের ভালো
আমি আমার ফাঁসি চাই, মৃতবিপ্লবীর ফাঁসি
রাজপথে মুক্তির দাবীতে আমি কাঁদতে আসিনি
আসিনি, মহারাজের কৃপা ভিক্ষা করতে
আমি জীবন বাঁচাতে মরতে এসেছি
আমি জীবন বাঁচাতে মরতে এসেছি
মৃত্যু অথবা মুক্তি, মুক্তি অথবা মৃত্যূ !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।