বাক ও ভাতের স্বাধীনতা
- মোদাচ্ছের হোসেন ২০-০৪-২০২৪

রিনিঝিনি শব্দের কাছে
আইনের ধারাগুলো অসহায়
শিক্ষকের নান্দনিক উপস্থাপনা
বিচিত্র রকমে বৈরী লাগে
লাল-সবুজে এতটাই প্রেমI

বিজয়ের এই দিনে, তবু
মন উতলা হয়ে ওঠে
লাল-সবুজ চুরিগুলো মনে হয়
তোমার নিরপরাধ হাতে হাতকড়া
রিনিঝিনি শব্দ যেন অবরুদ্ধ
অঙ্গে জড়ানো লাল-সবুজ রঙ
ক্রমেই ফ্যাকাশে লাগে
স্বাধীনতা শব্দটা বড় অচেনা
লোভাতুর চোখ তোমার পানে
ভয়ঙ্কর কালো থাবা, ফণাসম উদ্ধত
জাতির পতাকা আজ কাফন
আপন বেনিয়ার ত্রাসে৷

লুটেরা-মৌল-ফ্যাসিবাদ করে নগ্ননৃত্যু
নৈশভোটে গণতন্ত্রের পোস্টমর্টেম
চেতনা'৭১ বেঁচে চলে উন্নয়ন
ঘোর অমানিশার হাতছানি, কাটে বিচিত্র সময়
পড়ো না, তুমি আর অঙ্গে জড়িয়ো না
প্রেম-চেতনার প্রতীক প্রিয় লাল-সবুজ
যতোদিন না ছিনিয়ে আনতে পারি
বাক ও ভাতের স্বাধীনতা৷

শরীয়তপুর 16.12.2019

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।