শক্ত হাতে ধরো হাল
- মিটু সর্দার ১৬-০৪-২০২৪

হে কান্ডারী হও হুশিয়ার
কান্ড যেন নাহি ঘটে লঙ্কার।
নেমে এলো ব'লে ঘোর আঁধার
খুঁজে পাবেনাকো এগোবার পথ
স্তব্ধ হ'য়ে যাবে উন্নয়নের রথ
হুশিয়ার হুশিয়ার হুশিয়ার।
সময় থাকতে ধরো লাগাম
এ দিলেম ক্ষুদেবার্তা আগাম।
দ্রব্যমূল্য হচ্ছে গগনচুম্বী
ছুঁতে পারে না গরীব, অসহায়
একবার যদি নামে লঙ্কার ঢল
গড়াবে গিয়ে কোথায় - কোথাকার জল।

লাশ পড়ে থাকবে খাল-বিলে, বনজঙ্গলে
কাক শকুন খাবে ঠুকরে,কেউ মরবে মাথা ঠুকে
লাশ মাড়িয়ে চলবে গাড়ি
চারিদিকে অন্ধকার, ধোঁয়া লাশের সারি।
স্বাধীনতার পতাকা খাবে ছিঁড়ে
চেতনায় ধরবে কীড়ে
লঙ্কার মতো ল্যাংটো হয়ে ফিরবে নীড়ে
ছিঁড়িবার আগে পাল, শক্ত হাতে ধরো হাল।
কালবৈশাখী ঝড় হয় যদি গো কাল
সবুজ ভূমি হবে লোহিত রক্তে লাল।
করে দ্যাখো শকুনির দৃষ্টি নিক্ষেপ
হাজারো অনিয়মে করবে হা-হুতাশ, আক্ষেপ।

হে ঝান্ডাধারী শক্ত হাতে ধরো
বারবার না মরে মরার মতো একবার মরো
বীরবিক্রমে লড়ো,
উঠে দাঁড়াও যদি হোটচ খেয়ে পড়ো।
লঙ্কার বুকে গৃহযুদ্ধ, এবড়ো-থেবড়ো মেরুদণ্ড
নিজে-ই নিজের করছে বিচার, মাথায় ঠুকছে গুলি
কেউ উতরাচ্ছে না শেখানো বুলি, এদিক ওদিক মিলে খুলি।
শুভ্র নির্মল বাতাসে উড়ছে প্রিয়ার কেশ
দেউলিয়ার পথে হাঁটছে দেশ
সময় থাকতে ধরো লাগাম, ক্ষুদেবার্তা দিলাম আগাম।
শ্রীলঙ্কার মতো শৃঙ্খলা হারিয়ে হলে উশৃংখল
কড়্কড়্ করে ভাঙ্গবে মেরুদণ্ড, বিনি সুতোর বাঁধন ছিন্ন।

হে নওজোয়ান - হও আগুয়ান
ছিঁড়তে যাচ্ছে জাতির পাল, শক্ত হাতে ধরো হাল।
অর্থনীতিতে ঢল, প্রভাবশালীদের নির্গত মল
আছে কার হিম্মত, দ্যাখিয়ে দাও কিম্মত তব জিগার।
লুটেরা লুটছে, অনাহারীরা ভোগছে, ছাড়ছে দীর্ঘশ্বাস
দ্যাখতে চাই মোরা তরুনের বুকের নির্যাস।
আঠারো কোটি জনতা, দ্যাখতে চায় দেবতা
লাগাম টানো, লাগাম টানো রক্ষা করো জনতা।
লঙ্কার লঙ্কা বাটা ভেসে যদি আসে বাতাসে
মুখ থুবড়ে পড়বে, দুষ্কৃতকারীরা পকেট ভরবে
দূর্বল মরবে, সবল ছাড়বে দেশ, দাদারা বলবে বেশ
এলোমেলো বাতাসে উড়িয়েছি কেশ।

১০/০৫/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।