প্রতিধ্বনি
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

একদিন পৃথিবীতে প্রাণের উদয়,
প্রতিধ্বনি হয় এর প্রতিদিন লয়।
কালে কালে কত কিছু দান প্রতিদান,
রেখে যায় কীর্তি তার অতি সুমহান।

এসেছে সেদিন আজ দ্ব্যর্থহীন কালে,
কিছু স্মৃতি বয়ে আনে নব-নব সালে।
কর্মের নিবিষ্ট ছাপ রেখে যায় ছায়া,
জাগতিক অবদানে এ-তো শুধু মায়া।

চিরায়ত এ যে এক স্বাভাবিক জন,
হেয় নয় সে-তো আজ মানব মনন।
হঠাৎ প্রলয় যদি আসে বারেবার,
শক্তি দিয়ে লুটে তারে উদ্ধারে আবার।

জয়-পরাজয় থাকে অঘোর সংসারে,
নতুনের আবির্ভাব আসে বারে বারে।

তাং- ১৩/০৫/২০২২ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।