শ্রদ্ধা জানিয়ে গেলাম প্রতিটি যোদ্ধাকে(প্রবাসীদের নিয়ে লিখা)
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

হাজার ক্রোশ পাড়ি দিয়ে ভিন্ন দেশে এসে
নানার রকমের কাম করছে নিজের কথা ভুলে।
স্নিগ্ধ ভোরে ঘুম থেকে উঠে হয়নি কখনো নাস্তা
হাঁটতে হাঁটতে পোশাক পরে গাড়ি ধরে মাপতে হয় কাজের রাস্তা।
ভিন্ন ভিন্ন কামে সোনার দেহ ভিন্নমাত্রা ঘামে
কেউ করে বলদিয়ার কাম, কেউ ঝরায় মরুর বুকে ঘাম।
ছোট করে দ্যাখে নাকো কাম, কেউ পরিষ্কার করে হাম্মাম
কেউ লড়ছে ইটপাথর ল’য়ে, কেউবা আবার ভেড়ার পাল।
কখনো খেয়েছো পেট পুরে, কখনো-বা ঘুমিয়েছো অর্ধাহারে
কর্ণে শুনিয়াছ ঈদের কথা, উল্লাস হয়নি নসীবে।
ঈদের দিনেও অর্থ যুগিয়েছো, সচল রেখেছো চাকা
দেশের বুকে থেকে গোল দেই মোরা মাঠ পেয়ে ফাঁকা।
দেশ, জাতি, সংসার করতে অনন্ত ধনবান
মরুর তপ্ত রোদে শুকিয়েছো তোমার রুপ, রস, যৌবন যা ছিলো মহামূল্যবান।
কেমিক্যালের বিষাক্ত ধোঁয়া ফুসফুস হ'য়েছে ফুটো
তারপরও করতে চাওনি পরিবার'কে অন্যের কাছে ছোট।
অর্থের চাকা রাখতে সচল, নিজে হ'য়েছো অচল
সব ব্যাথা বেদনা মাড়িয়ে, যুদ্ধ করেছো রণক্ষেত্রে দাঁড়িয়ে।
কপোলের ঘাম নাক বেয়ে টপটপিয়ে পড়েছে
ঘাম মাখানো ভাত খেয়ে ক্ষুধার্ত পেট ভরেছে।
তোমাদের রক্তমাখা ঘামে, গাধার খাটুনির আয়ে
উজ্জীবিত লাল সবুজের পতাকা, ঘড়ির কাঁটার মতো বিশ্রাম হীন ঘুরছে অর্থনীতির চাকা।
হৃদয়ের সবটুকু মাধুর্য্যতা ঢেলে, বক্ষের দ্বার সবকটি খোলে
হৃদয় নিংড়ানো ভালোবাসার বৃষ্টি ঝরিয়ে
বিনম্র শ্রদ্ধা জানিয়ে গেলাম প্রতিটি যোদ্ধাকে
দুঃসহ দহনে প্রবাসে জ্বলেছে যাঁরা প্রেমের অভাবে।

১৩/০৫/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।