জলজ খেলা
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

সিনাই গাঙে ফের এসেছে জোয়ার
ভেঙে ফেলো মনের খোঁয়াড়।
শান্ত নদী হ'য়েছে অশান্ত, কার বিরহে তুমি ক্লান্ত
জলে টলমল যৌবন,অঙ্গে মাখিয়েছে ঢোলকমল।
উত্তাল লহরী যৌবন-তরঙ্গে নিত্য ভাঙে তীর
তা দ্যাখে দেয়ালে ঠুকে গরীবের শির।
নটীর মতো হাসছে নদী দ্যাখে কৃষকের কান্না
আর বুঝি চুলোয় হবেনা দুমুঠো ভাত রান্না।
গাঙের পাড়ে বাড়ি মোর, বুকফাঁটা আহাজারি
ক্ষুরধার স্রোতের কলকলধ্বনি, জেগে উঠে শোকের খনি।
তলিয়ে যায় যদি মোর ঘর বাঁধবো কোথা গিয়ে
খোলা আকাশের নীচে থাকতে আসবে নাকো মোর প্রিয়ে।
ফের এসেছে যৌবন পাতা ঝরা জারুল গাছে
সবুজ পল্লবে ভরপুর ডাল, সিনাই গাঙ হলো মোর কাল।
নির্মল হাওয়ায় দোলে বেগুনি রংয়ের ফুল
খোঁপায় গুঁজে দেবো এসো যদি প্রিয় মাড়িয়ে সব ভুল।
প্রিয়ার কোমরের মতো খায় দোল সিনাই নদীর জল
যৌবনবতী তটিনী বর্ষার আগে এতো রাগ দ্যাখিনি।
জারুলের ঝরা ফুল ভেসে গিয়ে বসে প্রিয়ার কোল
নাকে নিয়ে শুঁকে, মোর ঘ্রাণ পেলে বিবর্ণমুখের মালিন্যতা যদি হটে।
সিনাই গাঙে ফিরে এসেছে যৌবন, টইটম্বুর জলে
কিশোরী কানে দেয় দোল ঢোলকলমি ফুল।
পশ্চিম পাশে দাদাবাড়ী, পূর্বপাশে ভারত
মাঝখানেতে সিনাই নদী, উথলে উঠে ঢেউ।
দস্যু ছেলের দস্যিপনা মিশে আছে গাঙে
হঠাৎ দেখা হলে সে-ই দস্যিপনা ভিখ মাঙ্গে।
আজ-ও নীরবে কাঁদায় ছেলেবেলা, গোশাইস্থলের মিলনমেলা
ফিরে যেতে সাধজাগে ছোট্টবেলা খেলতে সিনাই গাঙে জলজ খেলা।

১৭/০৫/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।