মরীচিকা বিভ্রমে
- Anas Khan ১৯-০৪-২০২৪

কাকের কণ্ঠে শুনে কোকিলের গান
ভেঙে গেছে মরীচিকার অভিমান ।
মরীচিকা কেন সইবে অপমান !
প্রতিশোধে তাই প্রতিভার জয়গান ।


এক সন্ধ্যায় কাকের ঘরে
পিপাসার্ত মরীচিকার পা পড়ে ।
অবাক চোখে মরীচিকা দেখে,
কিসের কাক; কোকিল বাবুইয়ের মেলা ।
ঈগল ছানার মাথায় বসে
চলছে বাবুই ছানার খেলা ।


পিপাসার্ত মরীচিকা আরো পিপাসিত হয়ে
গৃহ ত্যাগ করে অসীম দুঃখ লয়ে ।
হতবাক মরীচিকা তাকায় নিজের দিকে ।
দেখে, অধ্যাসে আজ সে নিজেই ফিকে ।
আত্মঅহমিকায় পুড়ে মরীচিকা হয় ক্ষয় ।
সময় কি কখনো কারো অপেক্ষায় রয় ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।